মেসেঞ্জার ব্যবহারকারীদের সতর্ক করলেন সাইবার গোয়েন্দা

সম্প্রতি ফেসবুক লিংকড ইনসহ বেশ কিছু হ্যাকিং-এর খবর শোনা যায়। এবার জানা গেলো ব্যবহারকারীদের মেসেঞ্জারে স্প্যাম ছড়াচ্ছে হ্যাকাররা।

সিঙ্গাপুরভিত্তিক সাইবার গোয়েন্দা প্রতিষ্ঠান গ্রুপ-আইবি জানিয়েছে, বিভিন্ন দেশের ব্যবহারকারীদের লক্ষ্য করে ‘স্ক্যাম ক্যামপেইন’ চালানো হচ্ছে।

বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ৮০টির বেশি দেশের মেসেঞ্জার ব্যবহারকারীরা হ্যাকারদের কবলে পড়েছেন। এর মধ্যে উল্লেখ্য ইউরোপ, এশিয়া, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা।

মেসেঞ্জারের আপডেট ভার্সনের বিজ্ঞাপনের মাধ্যমে হ্যাকাররা ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। এ কাজে প্রায় এক হাজার ভুয়া ফেসবুক আইডি ব্যবহার করা হচ্ছে।

সাইবার গোয়েন্দা প্রতিষ্ঠান গ্রুপ-আইবি বলেছে, মেসেঞ্জার আপডেট ভার্সন ইনস্টলের জন্য এক ধরনের লিংক সরবরাহ করে হ্যাকাররা। সেই লিংকে ক্লিক করার পর ব্যবহারকারীদের সামনে একটি লগ-ইন পেজ আসে। সেখানে ব্যবহারকারীর তথ্য দিলে সেটি সোজা হ্যাকারদের কাছে চলে যায়। পরবর্তীতে হ্যাকাররা ব্যবহারকারীর তথ্য নিয়ে অ্যাকাউন্ট জিম্মি অথবা ব্যক্তিগত তথ্য ফাঁস করে দিতে পারে

গত বছর মেসেঞ্জারে সাইবার নিরাপত্তা বিশ্লেষকরা হ্যাকারদের হামলার বিষয়টি খেয়াল করেন। এখন অবধি হ্যাকারদের হামলার ঘটনা বেড়েই চলেছে।

হ্যাকারদের কাছ থেকে বেঁচে থাকার জন্য সতর্ক থাকতে বলেছে সাইবার গোয়েন্দা প্রতিষ্ঠানটি। তারা বলেছে, কোনো লিংকে ক্লিক করার আগে ভালোভাবে নিশ্চিত হতে হবে। অপরিচিত কেউ মেসেঞ্জার ওয়েবসাইটের লিংক পাঠালে সেটিতে প্রবেশ করা যাবে না।