মেহেরপুরে চিতলা ভিত্তি পাট বীজ খামারে ব্যাপক পরির্বতন একের ভিতর দুই চাষ

আল-আমীন,মেহেরপুর:মেহেরপুরের গাংনী উপজেলা চিতলা ভিত্তি পাট বীজ খামারে একের ভিতর দুই চাষ করে ব্যাপক পরির্বতন এসেছে।চলতি বছরে আগষ্ট মাসে প্রায় সাড়ে ৭ একর জমিতে লম্বু বাগানে মেহেরসাগর কলা চাষ শুরু করেন।বাগানে মধ্যে কলা চাষে এক নতুন দৃষ্টান্দ স্থাপন করেন।৬০ বছর থেকে যে জমি গুলো কোন কাজে আসেনি।সেই জমি এখন কলা ও বাগান হয়েছে। লম্বু বাগানের ফাঁকা জমিতে কলা চাষ করা হয় এই লম্বু বাগান স্বর্ন ভুমিতে পরিণত হয়েছে। তা থেকে সরকারের কোষাগারে জমা হচ্ছে লক্ষ লক্ষ টাকা। দীর্ঘ দিনের অলাভজনক প্রতিষ্ঠনটি কে লাভজন প্রতিষ্ঠানে পরিনত করণে বিভিন্ন ধরনের আবাদের সুচনা করেন ২০১৫ সালে সেপ্টম্বর মাসে যোগদানকৃত যুগ্ন পরিচালক আবীর হোসেন।
গাংনী উপজেলার গোপালনগর গ্রামের সাইফুল ইসলাম,জানান আমি গত ২ বছর আগে চিতলা খামারে আমার পরিবারে লোকজন নিয়ে বেড়াতে গিয়ে ছিলাম আর গত ২-১১-১৬তারিখে গিয়ে দেখি চিতলা খামারের ব্যপক পরিবর্তন।এমন পরিবর্তন দেখে আমার খুব ভালো লেগেছে।আমি এমন বাগান করবো আমার গ্রামে গিয়ে।
গাংনী উপজেলার বাঁশবাডিয়া গ্রামের বিশিষ্ঠ কলা ব্যবসায়ী কামিরুল ইসলাম জানান,চিতলা ভিত্তি পাট বীজ খামারে যে কলা উৎপাদিত কলা বাজারে অন্যানা।
খামারের শ্রমিক আবু হোসেন জানান,আমরা এর আগে এই র্ফামে শুধু আগাছা কেটে হাজিরা করতাম ।তেমন কোন কাজ ছিলনা।দিন দিন অলস হয়ে যাচ্ছিলাম।আমরা কাজকে ভালোবাসি,কাজ নিয়ে থাকি।নতুন স্যার এসে বাগানের ভিতর কলা চাষ শুরু করলে আমাদের নতুন করে কাজ হয়।এখন বাগান এর কলা বাগান নিয়ে খুব ব্যস্ত সময় কাটছে।যা আমার ভালো লাগছে।তিনি আরও বলেন ২০ বছর যাবত কাজ করি এ ধরনের চাষ আগে কখনো দেখিনি।55555
ডিএডি এমদাদ হোসেন জানান, প্রায় ১২ বছর চিতলা ভিত্তি পাট বীজ খামারে কর্মরত।বর্তমানে ব্যপক উন্নয়ন সাদিত হয়েছে।
ডিএডি আব্দুল বাতেন জানান, প্রায় ১০ বছর যাবত কর্মরত চিতলা ভিত্তি পাট বীজ খামারে ।২০১৫ইং সালের সেপ্টেম্বর মাসের পরে থেকে ব্যপক পরিবর্তন হয়েছে।খামারটির আশা করি আগামীতে আরো পরিবর্তন হবে।
৮নং ধানখোলা ইউপি সাবেক চেয়ারম্যান আঃ রাজ্জাক জানান,কলা চাষ একটি লাভ জনক চাষ।কিন্তু একের ভিতর দুই চাষ করে এলাকা চাষীদের মধ্যে বাপক সাড়ে ফেলেছে।বাগানের ভিতরে চাষ এলাকার চাষীরা করবে বলে আমার ধারনা।
চিতলা ভিত্তি পাট বীজ খামারের যুগ্ন পরিচালক জানান, এলাকা বাসি ও আমার সহকর্মি তিন জন ডিএডি সহ শ্রমিকদের সহযোগীতায় অক্লান্ত পরিশ্রমে অলাভজন প্রতিষ্ঠানকে লাভজনক করনের জন্য সদা চেষ্টা চালিয়ে যাচ্ছি।যা আমরা সফল হয়েছি।