মেহেরপুর চিতলা ভিত্তি পাট বীজ খামারের অনাবাদি জমিতে পেঁপে চাষে নতুন দিগন্ত

আল-আমীন,মেহেরপুর
মেহেরপুর জেলার গাংনী উপজেলাধীন ১৯৫৫সালে ৪০১ একর জমি নিয়ে ভিত্তি পাট বীজ খামারের যাত্রা শুরু হয়। শুরু থেকে ১৩একর জমি রাস্তা দুই পাস সহ অন্যান জায়গায় অনাবাদি হয়ে পড়ে ছিলো প্রায় ৬০ বছর। ২০১৫সালে সেস্টেবর মাসে যোগদান করেন যুগ্ন পরিচালক আবির হোসেন দীঘ, দিনের অলাভজনক খামারটি লাভজনক করণে জন্য নানা মুখী কর্মজগ্য গ্রহন করেন তারি অংশ হিসাবে ৩.৫ একর জমিতে বিভিন্ন জাতের পেঁপে,৭.৫ একরে মেহেরসাগর কলা বাকী জমিতে হলুদ,পেয়ারা ,ও ছড় আলু এই নিয়ে ১৩ একর জমি আবাদ যোগ্য করেন। এই পেঁপে ভিতরে একটি জাতকে নির্বাচন করে ছোট গাছে অনেক বেশী ফলন হবে।সরজমিনে গিয়ে দেখা যায় পতিত জমিতে নতুন একটি জাতের পেঁেপ গাছ উদ্ভাবন করেন গাছটি ২ থেকে আড়াই ফুট উচ্চতা পেঁপে পরিমান প্রায় ২-২.৫০ মন হবে এই জাতটি কে চিতলা পেঁপে-২ নামকরণ করে সারা বাংলাদেশ কৃষকের মধ্যে ছড়িয়ে দিতে চান কৃষিবিদ আবির হোসেন,তিনি আরো জানান এই সাড়ে তিন একর জমিতে প্রথম ঝড়ায়- ১৮হাজার ১৫৫ কেজি পেঁপে হয়।বর্তমান বাজার মুল্য বিক্রয় করে বিএডিসি আয় হয় -১ লক্ষ ৪০ হাজার টাকা।এই ভাবে প্রতি ৩ মাস পর পেঁপে বিক্রয় যোগ্য হবে।মেহেরপুরে সবজি ব্যাবসায়ী কাওছার জানান চিতলা ভিত্তি পাট বীজ খামারের উৎপাদিত পেঁপে মান অত্যান্ত ভালো বর্তমান যুগ্ন পরিচালক মত যোগ্য অফিসার বিএডিসি প্রতিটি খামারে দরকার তাহলে খামার গুলি উন্নয়ত প্রতিষ্ঠানে পরিনত হবে।
গাংনী উপজেলার বাঁশবাড়িয়া গ্রামের কলা ব্যাবসায়ী কামিরুল ইসলাম জানান,চিতলা পাট বীজ খামারের যে ধরনের কলা চাষ করিয়াছেন বর্তমান যুগ্ন পরিচালক বাংলাদেশ সব খামারের এই ধরনের সবজি আবাদ হওয়া দরকার তাহলে দেশের অনেক উপকার হবে।
৮নং ধানখোলা ইউপি সাবেক চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জানান, যুগ্নু পরিচালক আবির হোসেন,তার দক্ষ ও মেধা দিয়ে চিতলা পাট বীজ খামারের ব্যাপক উন্নয়ন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।