মেয়র ও কাউন্সিলর পদে কোনো বিতর্কিত প্রার্থীকে দল এবার মনোনয়ন দেবে নাঃ ওবায়দুল কাদের

এস.এম.মনির হোসেন জীবনঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে কোনো বিতর্কিত প্রার্থীকে দল এবার মনোনয়ন দেবে না।  সরকার ও সরকারিদল সিটি নির্বাচনে কোনো হস্তক্ষেপ করবে না উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করতে নির্বাচন কমিশনকে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দুই সিটিতে মেয়র পদে বিজয়ী হতে পারে জনপ্রিয় এমন প্রার্থীকে এবার দল থেকে মনোনয়ন দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে বিভিন্ন সংস্থা ও তার নিজস্ব টিম দিয়ে প্রার্থীদের জনপ্রিয়তা সম্পর্কে জরিপ করেছেন।  আজ বৃহস্পতিবার ভোগরা-জয়দেবপুর-মদনপুর (ঢাকা-বাইপাস) সড়কের পিপিপির আওতায় নির্মাণাধীন ছয়লেন বিশিষ্ট এক্সপ্রেসওয়েতে উন্নীতকরণ প্রকল্পের নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী জাওয়াদ আলম, এক্সপ্রেসওয়ে প্রকল্প পরিচালক সবুজ উদ্দিন খান, বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ ই লি জিমিং সহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সড়ক পর্হিন ও সেতু মন্ত্রী ওবাদুল কাদের বলেন, ঢাকা এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ হবে। মাঝে প্রকল্পের অর্থ বরাদ্দ নিয়ে কিছু জটিলতা সৃষ্টি হওয়ার কারণে এক্সপ্রেসওয়ের কাজ কিছুটা মন্থরগতিতে চলেছিল।  মন্ত্রী আর ও বলেন, অর্থ বরাদ্দের বিষয়টি ইতোমধ্যে সমাধান হয়েছে। যে কারণে এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজ এখন দ্রুতগতিতে ও বেশজোসেসোরে এগিয়ে যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যেই এ প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে।

সড়ক পর্হিন ও সেতু মন্ত্রী ওবাদুল কাদের বলেন,২০১৮ সালের ৬ ডিসেম্বর পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ উক্ত এক্সপ্রেসওয়ে নির্মাণ কাজের চুক্তি স্বাক্ষর করে। চায়নার বেসরকারি কোম্পানি সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ গ্রুপ করপোরেশন লিমিটেড, শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড ও ইউডিসি কনস্ট্রাকশন লিমিটেড এর মধ্যে যৌথভাবে চুক্তি হয়েছে। পিপিপির আওতায় ঢাকা বাইপাস সড়কের নির্মাণ কাজ আগামী তিন বছরের মধ্যে শেষ হবে।

প্রকল্পের উন্নয়নের কথা উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, প্রায় চার হাজার কোটি টাকা উক্ত এই প্রকল্পের নির্মাণকাজে ব্যয় হবে। এরমধ্যে ২২৩ কোটি টাকা অর্থমন্ত্রণালয় অনুদান হিসেবে বরাদ্দ দেবে। বাকি টাকা পিপিপির আওতায় চুক্তিবদ্ধ বিদেশি দু’টি কোম্পানি বহন করবে। জমি অধিগ্রহণ ও সার্ভিস চার্জ হিসেবে সড়ক ও জনপথ বিভাগ পাঁচশ কোটি টাকা ব্যয় করবে। বাকি ৩ হাজার ২৭৬ কোটি টাকা বেসরকারি বিনিয়োগকারীরা বিনিয়োাগ করবেন। ২০২২ সালের মধ্যে ঢাকা-বাইপাস সড়কের ছয়লেন বিশিষ্ট এক্সপ্রেস সড়ক নির্মাণ কাজ শেষ হবে।

মোটরসাইকেল ব্যবহারকারীদের উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, জীবিকার চেয়ে জীবনের মূল্য অনেক বেশি। এজন্য সবাইকে সড়কে চলাচলের জন্য ট্রাফিক আইন মেনে চলা ও হেলমেট ব্যবহারের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, শুধু ট্রাফিক আইন মেনে না চলার কারণে বিগত দিনে সড়কে দুর্ঘটনার হার কমলেও মৃত্যুও হার বেড়েছে। উঠতি বয়সের তরুণরা, নৈতিক নেতারা ঢাকাসহ সারা দেশে ট্রাফিক আইন মেনে চলে না। মহাসড়ক গুলোতে রাজনৈতিক নেতাদের ছত্রছায়ায় নছিমন-করিমন-ভটভটি থ্রি হুইলার চলাচল করছে।