মৌলভীবাজারের বড়হাটে জঙ্গি আস্তানায় এক নারীসহ তিন জঙ্গির লাশ উদ্ধার

হবিগঞ্জ প্রতিনিধি : মৌলভীবাজারের বড়হাটে জঙ্গি আস্তানায় এক নারীসহ তিন জঙ্গির লাশ পাওয়া গেছে। সেখানে ‘অপারেশন ম্যাক্সিমাস’ সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

শনিবার দুপুর সোয়া ১২টার দিকে সংবাদ সম্মেলন করে এই তথ্য জানান পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

নিহত তিনজনের মধ্যে দুজন পুরুষ ও এক নারী। তবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।

সংবাদ সম্মেলনে মনিরুল ইসলাম বলেন, গত ২৮ মার্চ ওই জঙ্গি আস্তানা দুটির অনুসন্ধান পাওয়া যায়। পরবর্তীতে অবস্থা বিশ্লেষণ করে নাসিরপুরের আস্তানায় প্রথমে অভিযান পরিচালনা করার জন্য ঢাকা থেকে সোয়াত ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট সদস্যদের নিয়ে আসা হয়। তারা অত্যন্ত সুপরিকল্পিতভাবে ওই অভিযান সমাপ্ত করে। ওই আস্তানায় চার শিশু, দুই নারী ও এক পুরুষ নিহত হয়।

তিনি জানান, সিলেটের আতিয়া মহলে অভিযান চলাকালে এর কিছু কাছে বোমা বিস্ফোরণ ঘটিয়ে লেফটেন্যান্ট কর্নেল আজাদ ও ইন্সপেক্টর মনিরুলসহ চার প্রশাসনিক কর্মকর্তা এবং তিনজন সাধারণ লোককে হত্যা করা হয়। এখানে নিহত জঙ্গিদের মধ্য থেকে একজন ওই বোমা মেরেছে।

তিনি বলেন, আমরা টেকনোলজির মাধ্যমে পরীক্ষা করে দেখেছি তারা মৌলভীবাজার থেকে সিলেটে গিয়েই বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। তাই আমরা ধারণা করেছিলাম বড়হাটের আস্তানায় আপার মিডলেভেলের অথবা এ ধরনের কাজে অভিজ্ঞ একজন জঙ্গি রয়েছে। বৃহস্পতিবার সোয়াতের উপস্থিতি টের পেয়ে এক নারী ওই বিল্ডিংয়ের ছাদে ওঠে দুটি বোমা নিক্ষেপ করে। এর মধ্যে একটি বিস্ফোরিত হয়েছে এবং অন্যটি এখন পর্যন্ত অক্ষত অবস্থায় ধানখেতে পড়ে আছে। বোমা দুটি অনেক ক্ষমতা সম্পন্ন।

মনিরুল আরো বলেন, আমাদের ইচ্ছা ছিল জঙ্গিদেরকে জীবিত উদ্ধার করে ফাঁসিরকাষ্ঠে ঝুলানোর। কিন্তু সম্ভব হয়নি। আমরা তাদের আত্মসমর্পণের জন্য আহ্বান জানিয়েছিলাম। তারা আমাদের ডাকে সাড়া দেয়নি। উল্টা আমাদের একাধিকবার আক্রমণ করার চেষ্টা করে। শুক্রবার সন্ধ্যায় সোয়াত সদস্যদের উপস্থিতি লক্ষ্য করে আরো দুটি বোমার বিস্ফোরণ ঘটালে ভবনের ভেতরে ধোঁয়া উড়তে দেখা যায়। আমরা পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অভিযান সফল করতে সক্ষম হই।

সর্বশেষ মনিরুল ইসলাম জঙ্গিদের তৎপরতা দমনে সাধারণ মানুষকে সচেতন হতে আহ্বান জানান।

এর আগে গত বুধবার ভোরে জেলা পুলিশের সহায়তায় সোয়াত ও কাউন্টার টেররিজম ইউনিট বড়হাটের এই বাড়ির পাশাপাশি প্রায় ২০ কিলোমিটার দূরে নাসিরপুরে আরেকটি বাড়িতে অভিযান শুরু করেছিল।

নাসিরপুরের ওই বাড়িতে বৃহস্পতিবার অভিযান শেষে সেখানে ছিন্নভিন্ন হয়ে যাওয়া সাতজনের লাশ পাওয়া যায়। অভিযানের কারণে পালাতে না পেরে জঙ্গিরা বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দেয় বলে জানায় পুলিশ।

এরপর শুক্রবার সকালে বড়হাটে সিলেট-মৌলভীবাজার সড়কের আধা কিলোমিটারের মধ্যে আবুশাহ দাখিল মাদ্রাসা গলির বাড়িটিতে ‘অপারেশন ম্যাক্সিমাস’ শুরু হয়। অভিযান শুরুর পর থেকে গুলি-বিস্ফোরণের শব্দ আসতে থাকে। এক পর্যায়ে বৈরী আবহাওয়ার কারণে রাতে অভিযান স্থগিত করা হয়।

শনিবার সকালে আবার অভিযান শুরু হয়। এরপর দুপুর সোয়া ১২টার দিকে সংবাদ সম্মেলন করে কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম অপারেশন ম্যাক্সিমাসের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেন।