ম্যানেজিং কমিটির অদক্ষতায় ১৭ বছর যাবৎ ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক

সুজন মাহমুদ, হরিরামপুর প্রতিনিধ, মানিকগঞ্জঃ মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ে ২০০৪ সালের পর থেকে ১৭ বছর যাবৎ কোন নিয়মিত প্রধান শিক্ষক নেই। ১৯২৬ সালে প্রতিষ্ঠিত কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থায়ী মঞ্জুরী প্রাপ্ত প্রায় দেড় সহস্রাধিক ছাত্র-ছাত্রী ও বিশাল অবকাঠামো সম্বলিত এক সময়ের নামকরা শিক্ষা প্রতিষ্ঠানটি আজ ধ্বংসের দ্বারপ্রান্তে উপনীত হয়েছে বলে এলাকার সচেতনমহল চরম ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন।
মূলত দীর্ঘদিন যাবৎ স্কুলে একজন যোগ্য ও নিয়মিত প্রধান শিক্ষক না থাকার ফলে দুর্নীতি ও অনিয়ম, স্কুলকে গ্রাস করেছে যা শিক্ষার পরিবেশ নষ্ট করে কোমলমতি শিক্ষার্থীদের বিপথগামী করছে। একের পর এক নিয়মিত ম্যানেজিং কমিটি দায়িত্বে থাকার পরও স্কুলটিতে একজন যোগ্য ও নিয়মিত প্রধান শিক্ষক দীর্ঘ সময়ে নিয়োগ দেয়া হয়নি। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নিজ পদে বহাল থাকতে সব ধরনের অনৈতিক চর্চা করেছে, এতে ক্ষতিগ্রস্থ হয়েছে স্কুলের অর্থসম্পদ ও শিক্ষার পরিবেশ। বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সর্বদা সোচ্চার ও আন্দোলনকারীদের এমনটাই অভিমত।
এ ব্যাপারে ঝিটকা স্কুল প্রাক্তন ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হুমায়ুন কবির বলেন, ২০০৪ সালে নিয়মিত প্রধান শিক্ষকের মেয়াদপূর্ণ হওয়ার পর তৎকালীন ম্যানেজিং কমিটি বিধি বহির্ভূতভাবে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব মোহাম্মদ আলী কে ডিঙিয়ে সহকারী শিক্ষক জনাব শাহ ওয়াজেদ আলী চৌধুরীকে ভারপ্রাপ্ত পধান শিক্ষক হিসেবে নিয়োগ দেয়। আজকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের শুরু ও অনিয়মটা মূলত তখন থেকে। তিনি ষাট(৬০) বছর পূর্ণ হওয়ার পর অতিরিক্ত পাঁচ বছর পূর্ণ করে ২০১৬ সালে সহকারী শিক্ষক সোহরাব উদ্দিনকে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব বুঝিয়ে দেন। সোহরাব উদ্দিনও আগের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের পদাঙ্ক অনুসরণ করে নিয়মিত প্রধান শিক্ষক নিয়োগের কোন প্রক্রিয়ায় যাননি। এই সময়ের মধ্যে নিয়মিত কমিটি ছিল বেশ কয়েক মেয়াদে।
দীর্ঘ সময়ে কোন নিয়মিত প্রধান শিক্ষক নিয়োগ কেন হয়নি? এমন প্রশ্নের জবাবে হুমায়ুন কবির বলেন, ‘ব্যক্তিস্বার্থ চরিতার্থ করাই এর মূল কারণ। স্কুলের ভালমন্দ দেখার প্রয়োজনবোধ তারা করেননি। তাছাড়া তাদের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পেতে যে ন্যূনতম যোগ্যতা বি.এড ডিগ্রি  লাগে তা ছিল না। বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটি ও প্রশাসন কে ম্যানেজ করে বহাল তবিয়তে আছেন। সেই সাথে স্কুলকে একটি  অনিয়ম ও দুর্নীতির ক্ষেত্র বানিয়েছেন। আমরা ছাত্র পরিষদের পক্ষ থেকে অনেকবার সভা-সমাবেশ, মানববন্ধন করেছি। লিফলেট বিতরণ করেছি। শিক্ষা বোর্ড, শিক্ষা অধিদপ্তর ও শিক্ষা মন্ত্রণালয় বরাবর অভিযোগ দিয়েছি কিন্তু কার্যকর কিছু হয়নি। বর্তমানে স্কুলের পরিস্থিতি খুবই খারাপ। শিক্ষার পরিবেশ নেই বললেই চলে।
নিয়মিত ভাবে ম্যানেজিং কমিটি, প্রধান শিক্ষকের দুর্বলতাকে কাজে লাগিয়ে অনেক অনিয়ম, দুর্নীতি করেছে। প্রধান শিক্ষকও তার চেয়ার ঠিক রাখতে ও অর্থলিপ্সু হয়ে দুর্নীতি-আগ্রাসনের অগ্রসৈনিকের ভূমিকা পালন করে আসছেন। ইদানিং ম্যানেজিং  কমিটি না থাকায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহরাব উদ্দিন একচ্ছত্র ক্ষমতার মালিক মনে করে কাজ করে আসছেন।
বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের অনিয়ম ও দুর্নীতির সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাকে আইনের আওতায় আনতে হবে, আমরা ছাত্র পরিষদের পক্ষ থেকে এই অবস্থার অবসান চাই। সুষ্ঠু নিয়োগের মাধ্যমে একজন যোগ্যতম প্রধান শিক্ষককে নিয়োগ দেওয়া হোক। স্কুল ফিরে পাক তাঁর পূর্বের গৌরব ও সুনাম এটাই সময়ের দাবি।
এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সোহরাব উদ্দিন বলেন, আমি ২০১৬ সালে দায়িত্ব নেই। এরপর দুই মেয়াদে নিয়মিত কমিটি ছিল তারা নিয়মিত প্রধান শিক্ষক নিয়োগের ব্যাপারে কোন উদ্যোগ নেয় নাই।
জেলা শিক্ষা অফিসার রেবেকা সুলতানা বলেন, প্রধান শিক্ষক নিয়োগের ব্যাপারে আমরা কোন ব্যবস্থা নিতে পারি না। নিয়মিত ম্যানেজিং কমিটিই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে। যদি সুনির্দিষ্ট কোন অভিযোগ থাকে তাহলে তা উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে ফরোয়ার্ড করতে পারি।