মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ৪৪০ কোটি টাকা ব্যয়

সচিবালয় প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং অধীনস্থ ছয়টি দপ্তরের আওতায় ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৫৬টি প্রকল্পে ৮২১ কোটি ৭৩ লাখ টাকার উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের কাজ চলছে। এর মধ্যে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত মোট প্রকল্প ব্যয় হয়েছে ৪৪০ কোটি ৫৬ লাখ টাকা। যা বরাদ্দের শতকরা ৫৩ দশমিক ৬১ ভাগ।

গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এই ব্যয় ছিল মোট ৪১৩ কোটি ৮৫ লাখ টাকা। যা ছিল বরাদ্দের শতকরা ৫৯ দশমিক শূন্য ৩ ভাগ। মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর মধ্যে মৎস্যখাতের ৩১টি প্রকল্পে ২০১৬-১৭ অর্থবছরের জন্য বরাদ্দ হচ্ছে প্রায় ৪২০ কোটি টাকা এবং চলতি বছরের এপ্রিল ২০১৭ পর্যন্ত মোট ব্যয় হয়েছে প্রায় ২৩৭ কোটি ৫৩ লাখ টাকা। যা বরাদ্দের শতকরা ৫৬ দশমিক ৫৬ ভাগ। গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এ ব্যয় ছিল প্রায় ২৭৫ কোটি, যা ছিল বরাদ্দের শতকরা ৬১ দশমিক ৮৩ ভাগ।

অন্যদিকে, চলতি অর্থবছরে প্রাণিসম্পদ খাতের ২৫টি প্রকল্পে বরাদ্দকৃত ৪০১ কোটি ৭৭ লাখ টাকার মধ্যে চলতি এপ্রিল ২০১৭ পর্যন্ত ব্যয় হয়েছে মোট ২০৩ কোটি ৩ লাখ টাকা, যা বরাদ্দের শতকরা ৫০ দশমিক ৫৪ ভাগ। গত অর্থবছরে এপ্রিল ২০১৬ পর্যন্ত এই ব্যয় ছিল প্রায় ১৩৯ কোটি, যা ছিল বরাদ্দের শতকরা ৫৪ দশমিক ১৮ ভাগ।

প্রকল্পের উল্লেখযোগ্য খাত হচ্ছে, জেলেদের নিবন্ধন ও পরিচয় পত্র প্রদান প্রকল্প, জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি, এনহান্স কোস্টাল ফিশারিজ বা ইকোফিশ, ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলোজি, হাওরাঞ্চলে মৎস্য অবতরণ, তিনটি উপকূলীয় জেলার চারটি স্থানে মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন, স্বাদুপানির চিংড়িচাষ উন্নয়ন ও সম্প্রসারণ, উন্মুক্ত জলাশয়ে বিল নার্সারি স্থাপন, কুচিয়া ও কাঁকড়া চাষ, গবাদিপশুর টিকা উৎপাদন প্রযুক্তির আধুনিকায়ন, কৃত্রিম প্রজনন কার্যক্রম ইনস্টিটিউট অব লাইভস্টক সাইন্স অ্যান্ড টেকনোলোজি স্থাপন, হ্যাচারিসহ হাঁস প্রজনন খামার স্থাপন, উপজেলা প্রাণিসম্পদ উন্নয়নকেন্দ্র্র স্থাপন, প্রাণিরোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ প্রভৃতি।

মন্ত্রণালয়সহ প্রকল্প বাস্তবায়নকারী অন্য দপ্তরগুলো হচ্ছে- মৎস্য অধিদপ্তর, মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য উন্নয়ন কর্পোরেশন, মেরিন ফিশারিজ একাডেমি, প্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।