যমুনা ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যানের কারাদণ্ড বহাল

নিজস্ব প্রতিবেদক : চেক প্রতারণার মামলায় যমুনা ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আরিফুর রহমানকে এক বছরের কারাদণ্ড দিয়ে বিচারিক আদালতের রায় বহাল রেখেছেন হাইকোর্ট।

মঙ্গলবার আরিফুরের আপিল খারিজ করে বিচারপতি রইস উদ্দিনের একক বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে বাদীপক্ষে ছিলেন এ এফ হাসান আরিফ ও এস এম বকস কল্লোল। আরিফুর রহমানের পক্ষে ছিলেন দেলোয়ার হোসেন লস্কর।

মামলার বিবরণে জানা যায়, এখন থেকে ছয় বছর আগে বোরাক রিয়েল এস্টেট কোম্পানির কাছ থেকে নগদ ১৫ কোটি টাকা গ্রহণ করেন যমুনা ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আরিফুর রহমান। ওই টাকার বিপরীতে তিনি সমপরিমাণ টাকার চেক দেন। পরবর্তীকালে ওই চেক ব্যাংকে দিলে পর্যাপ্ত টাকা না থাকায় চেকটি ফেরত (বাউন্স) আসে। ওই ঘটনায় ২০১২ সালে ম্যাজিস্ট্রেট আদালতে চেক প্রতারণা মামলা করে বোরাক রিয়েল এস্টেট কোম্পানি।

দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে ২০১৬ সালের ২৪ জানুয়ারি ওই মামলার রায় হয়। রায়ে এনআই অ্যাক্টের ১৩৮ ধারা মোতাবেক আরিফুর রহমানকে এক বছরের কারাদণ্ড ও ৫০ লাখ টাকা জরিমানাসহ ১৫ কোটি ৫০ লাখ টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেন চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক রুহুল আমীন । এর বিরুদ্ধে আপিল করে আরিফুর রহমান।

পরে আইনজীবী এস এম বকস কল্লোল বলেন, বিচারিক আদালতের রায়ের পর আরিফুর রহমান সাড়ে সাত কোটি টাকা পরিশোধ করেছিলেন। এখন বাকি টাকা ৬০ দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে তার দণ্ড বহাল থাকবে।