যান্ত্রিক ত্রুটি বা পাইলটের ভুলে রুশ বিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার পরিবহনমন্ত্রী ম্যাক্সিম সোকোলোভ সোমবার জানিয়েছেন, ৯১ জন আরোহীসহ টিইউ-১৫৪ বিমানটি বিধ্বস্ত হওয়ার যে সব কারণ খতিয়ে দেখা হচ্ছে তার মধ্যে সন্ত্রাসী তৎপরতা বিষয়টি নেই । কারিগরি ত্রুটি বা পাইলটের ভুলে হয়ত বিমানটি বিধ্বস্ত হয়ে থাকতে পারে ।

রোববার ভোরে সোচি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের ২০ মিনিট পর কৃষ্ণ সাগরে রাশিয়ার জলসীমায় থাকা অবস্থায়টিইউ-১৫৪ বিমানটি রাডার সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়। বিমানটির ৯১ আরোহীর মধ্যে ৬৪ জন ছিলেন মিলিটারি ব্যান্ড দল অ্যাকেজান্দ্রভের সদস্য । অ্যাকেজান্দ্রভের সদস্যরা খ্রিষ্টিয় নতুন বছর উপলক্ষে সিরিয়ায় অবস্থানরত সেনাদের মনোরঞ্জনের জন্য যাচ্ছিলেন। রোববার রাতে রুশ প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছিলেন, ঘটনাস্থল থেকে ১০ জনের মৃতদেহ উদ্ধার সম্ভব হয়েছে।

ম্যাক্সিম সোকোলোভ সোমবার টেলিভিশন ভাষণে বলেন, কৃষ্ণ সাগরে বিমানটি বিধ্বস্তের কারণ সন্ত্রাসী তৎপরতা নয়। সম্ভবত কারিগরি ত্রুট বা পাইলটের কারণে এটি বিধ্বস্ত হয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ কারিগরি কমিটির তদন্তই কেবল বিমান বিধ্বস্ত হওয়ার সঠিক কারণ নির্ধারণ করতে পারবে।

এদিকে রোববার থেকে বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধারের জন্য ৩২ টি জাহাজে করে প্রায় তিন হাজার মানুষ কাজ করে চলেছে। হেলিকপ্টার, বিমান ও ড্রোনও এ কাজে মোতায়েন করা হয়েছে।