যারা দুর্নীতি করে তাদের প্রশ্রয় দিলে দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে না

নিজস্ব প্রতিবেদক : যারা দুর্নীতি করে তাদের প্রশ্রয় দিলে দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে না বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টার ন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রাজনৈতিক সদিচ্ছা ও যেসব প্রতিষ্ঠান দুর্নীতি প্রতিরোধে কাজ করে তাদের স্বাধীনভাবে কাজ করতে দিলে দুর্নীতি দূর করা সম্ভব বলেও জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে টিআইবির পক্ষ এ কথা জানানো হয়।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে বেলা সাড়ে ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে শপথ পাঠ করান সংস্থাটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল। এতে অংশগ্রহণ করেন প্রায় আড়াইশ শিক্ষার্থী ও তরুণ-তরুণীরা।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল বলেন, যারা দুর্নীতি করে তাদের প্রশ্রয় দিলে দুর্নীতি বন্ধ করা সম্ভব হবে না। তাই যেসব প্রতিষ্ঠান দুর্নীতি প্রতিরোধে করে তাদের স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। এজন্য রাজনীতিবিদদের আরো সক্রিয় ভূমিকা পালন করা উচিত।

তিনি বলেন, এ শপথ গ্রহণের মধ্য দিয়ে আমরা নিজেরা দুর্নীতি করব না, মানব না। আজকের এ শপথ গ্রহণটা প্রতীকী। আমরা চাই এর মাধ্যমে আরো তরুণ এ দুর্নীতিবিরোধী আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হবে। কারণ তরুণ প্রজন্ম যদি দুনীতিকে না বলে, তাহলে খুব দ্রুত প্রতিরোধ করা সম্ভব হবে।

দুর্নীতির বিরুদ্ধে লড়াই করা নৈতিক দায়িত্ব উল্লেখ করে সুলতানা কামাল বলেন, বাংলাদেশ দুর্নীতি করছে না। দুর্নীতি করছে এ দেশের মানুষ। এ অবস্থার উত্তরণ ঘটানো আমাদের নৈতিক দায়িত্ব।

অনুষ্ঠানের শুরুতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, যারা দুর্নীতির বিরুদ্ধে কথা বলে, কাজ করে তাদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ দিতে হবে। তাদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। পাশাপাশি যারা দুর্নীতি করছে তাদের ‍বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, ৯ ডিসেম্বর এই প্রথম বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী কর্মসূচি পালন করা হবে। ওই দিন সব জেলায় জেলা প্রশাসনের উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হবে।