যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিনে অনুষ্ঠিত হয় আরো কিছু নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দিনে অনুষ্ঠিত হয় আরো কিছু নির্বাচন। প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রচারের ডামাডোলে চাপা পড়ে যায় অন্য সব নির্বাচনের খবর।

এবার প্রেসিডেন্ট পদে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের প্রধান আকর্ষণ। তাদেরকে কেন্দ্র করেই আবর্তিত হচ্ছে বিশ্ব গণমাধ্যমের প্রবাহ।

আর মাত্র কয়েক ঘণ্টা বাদে ৮ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে একগুচ্ছ নির্বাচন। প্রেসিডেন্ট নির্বাচন প্রধান হলেও সিনেট, প্রতিনিধি পরিষদ, গভর্নর ও অ্যাটর্নি জেনারেল নির্বাচনও কম গুরুত্বপূর্ণ নয়। কারণ ডেমোক্র্যাট বা রিপাবলিকান যে দলেরই প্রেসিডেন্ট হোন না কেন, নীতি-পরিকল্পনা বাস্তবায়নে তার প্রয়োজন সিনেট ও প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা।

২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামা বিজয়ী হলেও সিনেট ও প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় পদে পদে বিড়ম্বনায় পড়তে হয়েছে তাকে। গুরুত্বপূর্ণ বিল কংগ্রেসে আটকে দিয়েছে রিপাবলিকান আইনপ্রণেতারা, কারণ তারাই কংগ্রেসে সংখ্যাগরিষ্ঠ।

এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে যদি হিলারি জয়ী হন, তাহলে পরিকল্পনামতো সরকার চালাতে তার প্রয়োজন সিনেট ও প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা। ৮ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি সিনেট, প্রতিনিধি পরিষদ, গভর্নর ও অ্যাটর্নি জেনারেল নির্বাচনসহ একগুচ্ছ নির্বাচন হবে।

সিনেট নির্বাচন
যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এর সদস্য সংখ্যা ১০০। প্রতি রাজ্য থেকে দুজন করে সিনেটর সরাসরি জনগণের ভোটে নির্বাচিত হন। সিনেটরদের মেয়াদ ৬ বছর। ১০০ সিনেট সদস্যের নির্বাচন হয় প্রতি দুই বছর পরপর তিন দফায়। ৮ নভেম্বর সিনেটের ৩৪টি আসনে নির্বাচন হবে। এর মধ্যে ২৪টি পাওয়ার সম্ভাবনা রয়েছে রিপাবলিকান পার্টির, আর ১০টি পাওয়ার সম্ভাবনা রয়েছে ডেমোক্রেটিক পার্টির।

তবে দশের বেশি আসন পাওয়ার জন্য মরিয়া হয়ে লড়ছেন ডেমোক্র্যাট প্রার্থীরা। যে ৩৪টি আসনে নির্বাচন হচ্ছে, তার মধ্যে বেশির ভাগ আসনের সিনেটর রিপাবলিকান। বর্তমানে সিনেটে ৫৪টি আসন নিয়ে নেতৃত্ব রয়েছে রিপাবলিকান পার্টি।

প্রতিনিধি পরিষদ নির্বাচন
প্রতিনিধি পরিষদের আসন সংখ্যা ৪৩৫টি। যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্য ও বিশেষ অঞ্চলে ৮ নভেম্বর প্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচন হবে। নির্বাচিত প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের ১১৫তম কংগ্রেসের পরিচালনা করবেন।

বর্তমানে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান সদস্য রয়েছেন ২৪৬ জন। আর ডেমোক্র্যাট সদস্য রয়েছেন ১৮৬ জন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮ সদস্য। এবার প্রতিনিধি পরিষদে নেতৃত্বের জন্য ডেমোক্রেটিক পার্টির প্রয়োজন ৩২টি বেশি আসনে জেতা। কিন্তু তা সহজ বলে মনে হয় না। প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি কিছুটা এগিয়ে থাকলেও অথবা চূড়ান্ত রায়ে হিলারি জয়ী হলেও স্থানীয় নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের জনপ্রিয়তা কম নয়।

গভর্নর নির্বাচন
৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যে গভর্নর নির্বাচন হবে। রাজ্যগুলো হবে- দেলাওয়ার, ইন্ডিয়ানা, মিজৌরি, মন্টানা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলাইনা, নর্থ ডাকোটা, ওরেগন, ইউটাহ, ভারমন্ট, ওয়াশিংটন এবং ওয়েস্ট ভার্জিনিয়া। এর মধ্যে বেশির ভাগ রাজ্যে জিততে পারেন ডেমোক্র্যাট গভর্নর পদপ্রার্থীরা।

অ্যাটর্নি জেনারেল নির্বাচন
যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে ৫০ জন অ্যাটর্নি জেনারেল আছেন, যারা ভোটের মাধ্যমে নির্বাচিত হন। এবার ১০টি রাজ্যে অ্যাটর্নি জেনারেল নির্বাচন হবে। এর মধ্যে ছয়টিতে ডেমোক্র্যাটরা এবং চারটিতে রিপাবলিকানরা ক্ষমতায় রয়েছেন।

অন্যান্য
৮ নভেম্বর রাজ্যভিত্তিক আরো কিছু বিষয়ে ভোট গ্রহণ করা হবে। মেয়র নির্বাচন, বিভিন্ন রাজ্যে প্রস্তাবিত আইন পাশের জন্য ভোট এবং রাজ্য সরকারের সদস্যদেরও নির্বাচন হবে। অর্থাৎ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে সামনে থাকলে আড়ালে অনেক নির্বাচন হয়, যা যুক্তরাষ্ট্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ।