যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত চৌধুরী

তানভির আহমেদ: যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের বিচারক পদে নিয়োগ পেতে যাচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক নুসরাত চৌধুরী (৪৪)।

আজ বৃহস্পতিবার বার্তাসংস্থা রয়টার্স জানায়, নিয়োগ নিশ্চিত হলে মার্কিন বিচার বিভাগে নুসরাত চৌধুরীই প্রথম বাংলাদেশি আমেরিকান ও দ্বিতীয় মুসলিম বিচারক হবেন।

স্থানীয় সময় বুধবার মার্কিন সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তিন নারীর নাম সুপারিশ করে পাঠিয়েছেন। নুসরাতের সঙ্গে নিয়োগ পাওয়া অন্য দুই নারী হলেন জ্যাসিকা ক্লার্ক ও নিনা মরিসন। তাদের তিন জনকে নিউইয়র্কের দক্ষিণ পূর্বাঞ্চলীয় জেলাগুলোতে ফেডারেল বিচারক হিসেবে কাজ করার সুপারিশ করেছেন চাক শুমার।

তাদের মধ্যে বর্তমানে যুক্তরাষ্ট্রের বৃহত্তম নাগরিক অধিকার বিষয়ক সংস্থা আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের (এসিএলইউ) ইলিনয় রাজ্য শাখার আইনবিষয়ক পরিচালক নুসরাত চৌধুরীকে (৪৪) নিউইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্ট আদালতের জন্যে সুপারিশ করা হয়েছে। তিনি ২০০৮ সাল থেকে জাতীয় এসিএলইউতে কাজ করেছেন। এসিএলইউর রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের উপ-পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

এক বিবৃতিতে শুমার বলেন, ‘এই তিন বৈচিত্র্যময় ও অবিশ্বাস্য রকমের প্রতিভাবান নারী নাগরিক অধিকার, ন্যায্য আবাসন, ফৌজদারি বিচার সংস্কার ও আরও অনেক বিষয়ে ফেডারেল বেঞ্চে তাদের অসাধারণ দক্ষতা নিয়ে আসবেন।’

রয়টার্স জানায়, চাক শুমার মার্কিন সিনেটের শীর্ষ ডেমোক্র্যাট ও নিউইয়র্কের সিনিয়র সিনেটর। বাইডেন অধিকাংশ ক্ষেত্রেই তার সুপারিশের অনুমোদন দিয়ে থাকেন।