যুক্তরাষ্ট্র এবার কোরীয় উপদ্বীপে রণতরী মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র এবার কোরীয় উপদ্বীপে রণতরী মোতায়েন করছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী তাদের কয়েকটি যুদ্ধজাহাজের একটি গ্রুপকে কোরীয় উপদ্বীপের দিকে রওনা দিতে নির্দেশ দিয়েছে।

দি কার্ল ভার্সন স্ট্রাইক গ্রুপ নামে এই নৌবহরে যুদ্ধবিমানবাহী একটি জাহাজ ও অন্যান্য রণতরী রয়েছে।

দি ইউএস প্যাসিফিক কমান্ড জানিয়েছে, কোরিয়া অঞ্চলে তাদের সর্বাত্মক প্রস্তুতির অংশ হিসেবে রণতরী মোতায়েন করা হচ্ছে। রণতরীগুলো পশ্চিম প্রশান্ত মহাসাগর দিয়ে কোরীয় উপদ্বীপের দিকে ধাবিত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের হুমকির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র একাই পদক্ষেপ নিতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক কমান্ডের মুখপাত্র ডেভ বেনহাম বলেছেন, বেপরোয়া, দায়িত্বহীন ও অস্থির ক্ষেপণাস্ত্র পরীক্ষার কর্মসূচি এবং পরমাণু অস্ত্রের সক্ষমতা বৃদ্ধির কারণে এই অঞ্চলে উত্তর কোরিয়া এক নম্বর হুমকি হয়ে উঠেছে।

কোরীয় উপদ্বীপে মোতায়েন স্ট্রাইক গ্রুপে রয়েছে, নিমিৎজ শ্রেণির যুদ্ধবিমানবাহী ইউএসএস কার্ল ভিনসন, দুটি ক্ষেপণাস্ত্র বিধ্বংসী এবং দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রণতরী।

এ যুদ্ধজাহাজগুলো প্রকৃত পক্ষে অস্ট্রেলিয়া বন্দরে ডেকে পাঠানো হয়েছিল, কিন্তু সিঙ্গাপুর থেকে এগুলো পশ্চিম প্রশান্ত মহাসাগরের দিকে ধাবিত করানো হচ্ছে।

উত্তর কোরিয়া সম্প্রতি অনেকগুলো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। তবে বিশেষজ্ঞরা এখনো বিশ্বাস করেন, যুক্তরাষ্ট্রের আঘাত হানতে পারে, এমন কোনো ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারেনি উত্তর কোরিয়া।

সবশেষ গত বুধবার পূর্বাঞ্চলীয় সিনপো বন্দর থেকে জাপান সাগরে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

যেকোনো ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পরমাণু কার্যক্রম চালানোয় উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে বৃদ্ধাঙুলি দেখিয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা অব্যাহত রেখেছে দেশটি।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় সবচেয়ে বেশি উদ্বিগ্ন দক্ষিণ কোরিয়া ও জাপান। তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এবার অধিকতর প্রতিরক্ষা নিশ্চিত করতে রণতরী মোতায়েন করছে যুক্তরাষ্ট্র।