যুক্তরাষ্ট্র চীন ঠেকাতে ভারতকে আঁকড়ে ধরছে

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক রাজনীতির নতুন সীমকরণ স্পষ্ট করে দিল যুক্তরাষ্ট্র। চীন ঠেকাতে ভারতকে আঁকড়ে ধরছে তারা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাবের মুখে ভারতের সঙ্গে সহযোগিতার সম্পর্ক গভীর করতে চায় যুক্তরাষ্ট্র।

‘কৌশলগত সম্পর্কে’ ভারতকে ‘অংশীদার’ বলে উল্লেখ করেছেন তিনি। আরো বলেছেন, ‘অগণতান্ত্রিক সমাজ হিসেবে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের এমন সম্পর্ক কখনো ছিল না।’ ভারতের ভূয়সী প্রশংসা করেন তিনি।

চীনা নীতির সমালোচনা করে টিলারসন বলেন, বেইজিং মাঝেমধ্যে আন্তর্জাতিক আইনের পরিপন্থি কাজ করেছে- দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ এমন একটি উদাহরণ।

আগামী সপ্তাহে ভারত সফরে আসছেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক। তার আগে চীনকে একহাত নিয়ে ভারতকে উঁচুতে তুলে ধরলেন তিনি। তবে আগামী নভেম্বর মাসে চীনসহ এশিয়ার বেশ কয়েকটি দেশ সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বুধবার ওয়াশিংটনে ‘কৌশলগত ও আন্তর্জাতিক অধ্যয়ন কেন্দ্র’ নামে একটি চিন্তন ও গবেষণা প্রতিষ্ঠানের এক সভায় টিলারসন বলেন, ‘চীনের সঙ্গে আমরা গঠনমূলক সম্পর্ক চাই। কিন্তু আইনভিত্তিক পথচলার প্রতি চীনা ঝুঁকিসমূহ থেকে আমরা মুখ ফিরিয়ে নেবে না এবং এসব ক্ষেত্রে চীন তাদের প্রতিবেশী দেশগুলোর সার্বভৌমত্বকে খাটো করছে এবং যুক্তরাষ্ট্র ও আমাদের মিত্রদের অসুবিধায় ফেলছে।’

চীন নিয়ে বিষোদগার করলেও ভারত ও যুক্তরাষ্ট্রের সম্পর্ককে ‘ক্রমেই বড় হওয়া বৈশ্বিক অংশীদার’ বলে অভিহিত করেছেন ট্রাম্পের এই মন্ত্রী। তিনি বলেছেন, ‘ভারত শুধু গণতন্ত্র আত্মীয়তা-ই ভাগাভাগি করে না, আমরা ভবিষ্যৎ লক্ষ্যও ভাগ করে নেই।’

বুধবার চীনের কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেসে দলীয় নেতা ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তিন ঘণ্টার দীর্ঘ বক্তব্য দেওয়ার কয়েক ঘণ্টা পর এসব মন্তব্য করেন টিলারসন। জিনপিং ইঙ্গিত দিয়েছেন, আন্তর্জাতিক বিষয়ে আরো বড় ভূমিকা রাখতে চায় চীন। তিনি আরো বলেন, ‘চীন এখন বিশ্বের মহাশক্তি হয়ে উঠেছে এবং কমিউনিস্ট শাসনের অধীনে চীনের প্রবৃদ্ধি দেখে বিশ্বের অন্যান্য দেশ বিকল্প হিসেবে তা অনুসরণ করতে পারবে।

টিলারসন তার বক্তব্যে চীনের আন্তর্জাতিক আইন ও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ গুরুত্বসহকারে তুলে ধরেন। ভারতের সঙ্গে চীনের সম্পর্কের কিছু উন্নতি হলেও টিলারসনের ভাষায় তা মোটেও ভালো নয়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন