যেকোনো বিষয়ে আলোচনায় প্রস্তুত তার সরকার

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, যেকোনো বিষয়ে আলোচনায় প্রস্তুত তার সরকার।

সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় সিরীয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে কাজাখস্তানে আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে আল-আসাদ বলেছেন, আলোচনার তারিখ এবং বিরোধী শিবিরের কারা এতে প্রতিনিধিত্ব করবেন, তা এখনো নির্ধারিত হয়নি।

রয়টার্স অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

বাশার আল-আসাদ অভিযোগ করেছেন, তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় যে যুদ্ধবিরতি হয়েছে, তা বিদ্রোহীরা লঙ্ঘন করেছে। ফ্রান্সের গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি এসব বিষয় উল্লেখ করেন।

সরকারের প্রেসিডেন্ট হিসেবে তার অবস্থান নিয়ে আলোচনায় প্রস্তুত কি না জানতে চাইলে তিনি বলেন, ‘হ্যাঁ, তবে আমার অবস্থান সংবিধানের সঙ্গে সম্পর্কিত। তারা যদি এ বিষয়ে আলোচনা করতে চায়, তাহলে সংবিধানের ওপর তা করতে হবে।’

আল-আসাদ ইঙ্গিত দিয়েছেন, সাংবিধানিক যেকোনো বিষয় গণভোটের মাধ্যমে নিষ্পত্তি হতে হবে। সিরিয়ার জনগণই ঠিক করবে প্রেসিডেন্ট কে হবেন।

২০১১ সালে সিরিয়া গৃহযুদ্ধ শুরু হয়। এ পর্যন্ত আড়াই থেকে ৪ লাখ লোক নিহত হয়েছে। উদ্বাস্তু হয়েছে প্রায় ১ কোটি মানুষ। আলেপ্পোসহ অধিকাংশ শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বর্তমানে কৌশলগতভাবে সুবিধাজনক অবস্থানে রয়েছে আল-আসাদের সরকার। আলেপ্পো থেকে বিদ্রোহীদের অপসারণের পর সরকারি বাহিনী বিজয়ের মেজাজে আছে। তবে বিদ্রোহীরা সতর্ক করে বলেছে, আলেপ্পোয় সরকারের জয় মানে সিরিয়া যুদ্ধের সমাপ্তি নয়। এ কথা বাশার আল-আসাদও স্বীকার করেছেন।