যেখানে মানুষের থেকে সাইকেল বেশি

সুলতানুল আরেফিন: দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগেকার ঘটনা, তখনো নেদারল্যান্ডসে সাইকেলের চল মোটামুটি ভালোই ছিল। ১৯১১ সালে ইউরোপে গড়ে সবচেয়ে বেশী সাইকেলের মালিক ছিলো নেদারল্যান্ডস।

কিন্তু বিশ্বযুদ্ধের পরেই দৃশ্যপটে হাজির হয় মোটরগাড়ির উল্লেখযোগ্য পরিমাণে বিপ্লব। বিশ্বযুদ্ধের পরে অনেক দেশই তাদেরকে নিজের মতো করে পুনর্গঠন করছিলো। তখন থেকেই সাইকেলের সংখ্যা কমতে থাকে মোটরগাড়ির সাথে পাল্লা দিতে গিয়ে।

পরিসংখ্যান বলছে, ‘৪৮ থেকে ‘৬০ এর দিকে মানুষের গড় আয় বৃদ্ধি পেয়েছিলো ৪৪ শতাংশ আর ‘৭০ আসতে আসতে তা গিয়ে দাড়ায় ২২২ শতাংশে। অর্থের ঝনঝনানিতে মানুষ তখন আরামের জন্য মোটরগাড়ির দিকে ঝুকে পড়লো।

নেদারল্যান্ডস এর নগরায়নও তখন মোটরগাড়িকে কেন্দ্র করেই গড়ে উঠছিলো। কিন্তু এর নেতিবাচক দিকটা ‘৭১ সালেই জনগণের সামনে আসে। পরিসংখ্যান বলছে, ‘৭১ সালেই ৩,০০০+ মানুষ শুধু সড়ক দুর্ঘটনায় মারা যায়, যার মধ্যে ৪০০+ ই ছিলো শিশু। শিশু মৃত্যুকে কেন্দ্র করে ক্ষুব্ধ জনগণ ‘৭২ সালে শুরু করে ‘স্টপ দে কিন্ডারমুর্ড বা শিশুহত্যা বন্ধ করুন’ আন্দোলনের।

এ আন্দোলনের ফলে সাইকেলের কিছুটা ফিরে আসার পথ সৃষ্টি হলেও, শেষ পেড়েকটা বসায় তার পরের বছরে শুরু হওয়া আরব-ইসরায়েল যুদ্ধ। আরব-ইসরায়েলের মধ্যে সংঘটিত ৪র্থ এ যুদ্ধে নেদারল্যান্ডস সহ অনেক উন্নত দেশ সমর্থন দেয় ইসরায়েলকে। ফলাফল স্বরূপ আরব দেশগুলো ইসরায়েল সমর্থিত দেশগুলোতে তেল নিষেধাজ্ঞা আরোপ করে যার মধ্যে নেদারল্যান্ডসও ছিলো।

 

এ অবস্থায় নেদারল্যান্ডস তেলের উপর নির্ভরশীলতা কমিয়ে আবার সাইকেলের প্রতি মনোযোগ দেয়। তারপর ‘কার ফ্রি সানডে’ নামক পুরানো ধারণাটি আবার সামনে আসে। ‘কার ফ্রি সানডে’ ধারণাটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে নেদারল্যান্ডসে যথেষ্ট জনপ্রিয় ছিলো। এভাবে নেদারল্যান্ডসে নির্মাণ হতে থাকে সাইকেলবান্ধব বিভিন্ন অবকাঠামো, রাস্তাগুলোও হতে থাকে সাইকেলবান্ধব আর তারাও হয়ে উঠতে থাকে সাইকেলের দেশে।

পরিসংখ্যান অনুযায়ী, আমস্টারডাম শহরে প্রতিদিন প্রায় ২০ লক্ষ কিলোমিটার সাইক্লিং করা হয়। নেদারল্যান্ডসের আমস্টারডামে অবস্থিত রাইকজ বিশ্বের একমাত্র জাদুঘর, যেখানে সাইকেল দিয়ে ভ্রমণ করা যায়।

আমস্টারডাম শহরে প্রতিদিন প্রায় ২০ লক্ষ কিলোমিটার সাইক্লিং করা হয়

বিশ্বের সবচেয়ে বড় সাইকেল গ্যারেজও নেদারল্যান্ডসেই অবস্থিত। নেদারল্যান্ডসে ১৭+ মিলিয়ন সংখ্যক মানুষের বিপরীতে সাইকেলের সংখ্যা ২৩+ মিলিয়ন।

নেদারল্যান্ডসের আমস্টারডামে অবস্থিত রাইকজ বিশ্বের একমাত্র জাদুঘর, যেখানে সাইকেল দিয়ে ভ্রমণ করা যায়