যে খাবারগুলো শরীর ঠান্ডা রাখে

এই গরমে এমন খাবারই খাওয়া উচিত, যা শরীর ঠান্ডা করব্র এবং যাতে পর্যাপ্ত পরিনাম পানি রয়েছে। গরমে শরীর ঠান্ডা রাখার জন্য সেসব খাবারের প্রতি মনোযোগী হতে হবে যেসব খাবার আমাদের শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে। কারণ শরীর গরম হয়ে গেলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। মুখে ব্রণ, দানা দানা ওঠা, বমি বমি ভাব, পেটের সমস্যা থেকে শুরু করে আরও বড় ধরনের সমস্যা হতে পারে। তাই শরীরকে সুস্থ-সবল রাখার জন্য শরীর ঠান্ডা রাখা সবচেয়ে বেশি প্রয়োজন। এসময় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। তবে হ্যাঁ পানির পাশাপাশি কিছু খাবার আছে যা আপনার শরীরকে ভিতর থেকে ঠাণ্ডা করে দিবে। চলুন খাবারগুলোর নাম জেনে নেওয়া যাক-

ডাবের পানি

তপ্ত আবহাওয়ায় শরীর ঠিক রাখতে ডাব বা নারকেলের পানির তুলনা নেই। বাহিরে কোল্ড ড্রিংক্স বা অন্য কোন পানি পান না করে ডাব খান, দেখবেন শরীর ঠান্ডা হয়ে গেছে।

তরমুজ


গরমে শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে তরমুজ। এতে পানির পরিমাণ বেশি হওয়াতে শরীরের নানা উপকার করে থাকে। গরমে কয়েক টুকরো ঠান্ডা তরমুজ খেলে মিলবে প্রশান্তি। খেতে পারেন তরমুজের সালাদ কিংবা জুসও। এতে আছে ভিটামিন সি ও ভিটামিন এ। আরও আছে লাইকোপেন। এই উপকারী ফল খেলে দূরে থাকা যায় ক্যান্সার থেকে।

পুদিনা পাতা


গরমে শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতার জুড়ি নেই। প্রতিদিন এক গ্লাস পুদিনা পাতার রস পান করুন। এটি আপনার শরীর ভিতর থেকে ঠান্ডা করে দিবে।

জিরা বা মৌরি


রাতে কিছু জিরা বা মৌরি ভিজিয়ে রাখুন, সকালে উঠে পান করুন। এটি সারাদিন শরীর ঠান্ডা রাখবে।

শসা

তীব্র গরমে স্বস্তি পেতে খেতে পারেন শসা। তরমুজের মতো শসায়ও আছে প্রচুর পরিমান পানি। সালাদ ছাড়া তরকারি হিসেবেও শসা খাওয়া যায়। শসা দিয়ে তৈরি ডিটক্স ওয়াটার শরীরে পানির ঘাটতি পূরণ ও বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। এতে আছে ফসফরাস, জিংক, ক্যালসিয়াম ও বেশ কয়েকটি খনিজ উপাদান।

দুধ


প্রতিদিন সকালে এক গ্লাস দুধে কয়েক ফোঁটা মধু মিশিয়ে খান। সারাদিন শরীর ঠান্ডা ও ক্লান্তিহীন থাকবে।