যে তথ্যগুলো আপনার জানা নেই গুগল সম্পর্কে

ক্রাইম পেট্রোল বিডি ডেস্কঃ সার্চ জায়ান্ট গুগলের আজ ২০তম জন্মদিন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালে গুগল প্রতিষ্ঠা করেন। ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর তারা গুগলকে প্রাইভেট কোম্পানি হিসেবে অন্তর্ভুক্ত করে। ফোর্বস ম্যাগাজিনের তথ্য মতে, গুগল প্রতি সেকেন্ডে গড়ে ৪০ হাজার অনুসন্ধানের জবাব দেয়। সে হিসাবে প্রতিদিন গড়ে সাড়ে তিন বিলিয়ন (৩০০ কোটি) অনুসন্ধান করে এই সার্চ জায়ান্ট। তবে গুগল সম্পর্কে এমন অনেক তথ্য আছে যা আপনার জানা নেই। জাগো নিউজের পাঠকদের জন্য গুগলের সেসব তথ্য তুলে ধরা হলো-

১. যেভাবে আসলো গুগলের নাম

গুগল নামের মানে কি, আপনি জানতে চাইতে পারে। আসলে এর কোন মানেই নেই। গুগল নামটি আসলে এসেছে গাণিতিক হিসাবের গোগল (googol) ভুল করে লেখার মাধ্যমে-যার ১ এর পর ১০০টি শূন্য।

কথিত আছে, একজন প্রকৌশলী বা ছাত্র আসল নামের বদলে এই ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই পুরো দুনিয়ার সামনে চলে আসে গুগল।

২. ব্যাকরাব

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন এই প্রতিষ্ঠানের প্রথম নাম দিয়েছিলেন ‘ব্যাকরাব’। যে পদ্ধতিতে একটি ওয়েবসাইট আরেকটি ওয়েবসাইটকে খুঁজে বের করে এবং সেগুলোর অতীত লিংকের ওপর নির্ভর করে ওয়েবপেইজে র‍্যাংকিং নির্ধারণ করে, তাকেই বলা হয় ব্যাকরাব।

৩. সব কিছুই হিসাব নিকাশ নয়

গুগলের সব কিছুই ব্যবসা নয়। সেখানে অনেক মজার ব্যাপার-স্যাপারও আছে। যেমন askew এই শব্দটি গুগলে লিখে দেখতে পারেন।

৪.গুগলের ছাগল

গুগল সবসময় বলে, তারা সবুজ উদ্যোগ সমর্থন করে। এরই একটি হলো ছাগলের মাধ্যমে লনের ঘাসকাটা। ক্যালিফোর্নিয়ায় গুগল সদর দফতেরর লনের ঘাসগুলো নিয়মিতভাবে কেটেছেটে ঠিকঠাক রাখতে হয়। সুতরাং আপনি যদি কখনও সেখানে যান, দেখতে পাবেন প্রায় ২০০ ছাগল সেখানে ঘুরে বেড়াচ্ছে আর ঘাস খেয়ে লনের ঘাস ঠিকঠাক রাখছে।

৫. প্রতি সপ্তাহে একটি করে কোম্পানির মালিক

জিমেইল, গুগল ম্যাপস, গুগল ড্রাইভ, গুগল ক্রোম-এসবের বাইরে ২০১০ সাল থেকে গুগল প্রায় প্রতি সপ্তাহেই একটি করে কোম্পানির মালিক হচ্ছে। আপনি হয়তো টের পাবেন না, কিন্তু অ্যান্ড্রয়েড, ইউটিউব, ওয়ায, অ্যাডসেন্স-এসব প্রতিষ্ঠানের মালিক গুগল। এরকম আরও ৭০টি কোম্পানি রয়েছে গুগলের।

৬. ডুডল

অফিসের বাইরে বার্তা যোগাযোগের মাধ্যমে প্রথম গুগল ডুডল চালু হয় ১৯৯৮ সালের ৩০ অাগস্ট। ল্যারি আর সের্গেই যখন একটি উৎসবে নেভাদা গিয়েছিলেন, তখনি প্রথম এই আইডিয়াটি মাথায় আসে। এরপর থেকেই ডুডল গুগলের একটি ঐতিহ্যে পরিণত হয়। বিশেষ বিশেষ দিন বা ব্যক্তিত্বের উপলক্ষে বিশেষভাবে করা শিল্প গুগলের চেহারায় ভেসে ওঠে।

৭. ৩০০ বিলিয়ন সম্পদের মালিক গুগল

১৯৯৯ সালে ল্যারি এবং সের্গেই গুগলকে ১ মিলিয়ন ডলারে বিক্রির চেষ্টা করেছিলেন। কিন্তু তখন সেটা কেনার মতো কোনো গ্রাহক ছিল না। এমনকি দাম কমিয়ে দেয়ার পরেও কোনো গ্রাহক মেলেনি। এখন গুগলের মোট সম্পদের পরিমাণ ৩০০ বিলিয়ন ডলার। হয়তো কেউ কেউ সেই সুযোগ হাতছাড়া করার জন্য এখন আফসোস করতে পারে।

৮.গুগলের আদর্শ

গুগলের মৌলিক আদর্শগুলোর একটি কখনও দুষ্টতে পরিণত হয়ো না। কিন্তু এই কোম্পানি এখনও সেই আদর্শে আছে কি না, সেই সিদ্ধান্ত আপনার।

৯. খাবার

ফোবর্সের তথ্য অনুযায়ী, গুগলের জনক সের্গেই ব্রিন প্রথম দিকেই সিদ্ধান্ত নিয়েছিলেন যে, গুগলের অফিস কখনওই খাবার প্রাপ্তির স্থান থেকে ৬০ মিটারের বেশি দূরত্বে হবে না। গুজব আছে, তখন কোম্পানির সবচেয়ে জনপ্রিয় খাবার ছিল সুইডিশ ফিশ- একটি চিবানোর মতো মিষ্টি। কিন্তু এখন গুগলের লোকজনের জন্য নানা ধরনের মাংস আর ভালো মানের কফির ব্যবস্থা রয়েছে।

১০. গুগলের সবচেয়ে ভালো বন্ধু কুকুর

গুগলে যারা কাজ করেন, এমনকি যারা নতুন কাজ করতে এসেছেন, তারা সবাই নিজের কুকুর সঙ্গে করে নিয়ে আসতে পারে। তবে এটা প্রমাণ করতে হবে যে, তারা অফিসের ধরনের ক্ষেত্রে প্রশিক্ষিত, যেখানে সেখানে নোংরা করবে না।

আরও কিছু তথ্য

গুগলের ইনডেক্স ১৯৯৯ সালের তুলনায় এখন ১০০ গুণ বড়। কিন্তু এটি ১০ হাজার গুণ বেশি গতিতে আপডেট করছে। প্লাস্টিক নির্মাণ খেলনা লেগোর ভক্ত গুগল- এ কারণে প্রথম গুগল কম্পিউটারের স্টোরেজ ইউনিট লেগো ইট দিয়ে তৈরি করা হয়েছিল। বিবিসি