রণদাকন্যা জয়া পতির শেষকৃত সম্পন্ন

বিশেষ প্রতিবেদক : উপমহাদেশের প্রখ্যাত দানবীর রণদা প্রসাদ সাহার ছোট মেয়ে এবং নারীশিক্ষার অগ্রদূত জয়া পতির মরদেহ লন্ডন থেকে তার জন্মস্থান টাঙ্গাইলের মির্জাপুরে আনা হয়। বিভিন্ন ধর্মীয় নিয়মকানুন মেনে পরে তাকে তার মায়ের সমাধিস্থলে শেষকৃত সম্পন্ন করা হয়।

শনিবার দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তার মরদেহ আনা হয়। সেখান থেকে তার দীর্ঘদিনের কর্মস্থল গুলশানের কুমুদিনী হ্যান্ড্রিক্রাফটসে নেওয়া হয়। সেখানে তার মরদেহে শেষ সম্মান জানানোর জন্য কিছুক্ষণ রাখার পর হেলিকপ্টারে মির্জাপুর নিয়ে যাওয়া হয়। সেখানে ভারতেশ্বরী হোমসের সাবেক অধ্যক্ষা প্রতিভা মুৎসুদ্দী মরদেহ গ্রহণ করেন।

জয়া পতির মরদেহের সঙ্গে তার স্বামী ও কুমুদিনী হাসপাতালের সাবেক সুপারিনটেনডেন্ট ডা. বিষ্ণুপদ পতি, মেয়ে ডা. ঝুমুর পতি এবং ছেলে বীর বাহাদুর পতি লন্ডন থেকে আসেন।

দুপুরে গুলশান কুমুদিনী হ্যান্ড্রিক্রাফটসে মরদেহ রাখা হলে সারিবদ্ধভাবে মরদেহে ফুলের তোড়া দিয়ে সম্মান জানানো হয়। এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মসিউর রহমান, ড. গওহর রিজভী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ড. মঈন খান, সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আব্দুল মূয়ীদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন, সাবেক এমপি রাফিয়া আক্তার ডলি, শহীদ ধীরেন্দ্র নাথ দত্তের মেয়ে আরমা গুণসহ সাবেক সচিব, সরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তা, রণদা প্রসাদ সাহা বিশ্ববিদ্যালয়, ভারতেশ্বরী হোমসের সাবেক শিক্ষক-ছাত্রী, কুমুদিনী কল্যাণ সংস্থার কর্মকর্তা-কর্মচারীসহ সমাজের বিভিন্ন পর্যায়ের মানুষ।

জয়া পতির মরদেহ জন্মস্থান মির্জাপুরে পৌঁছালে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। মির্জাপুর পৌরসভা বর্তমান ও সাবেক মেয়র এবং স্থানীয় প্রশাসনের উদ্যোগে হ্যালিপ্যাডে একটি মঞ্চে মরদেহ রাখা হয়। সেখানে কয়েক হাজার গ্রামবাসী সারিবদ্ধভাবে শ্রদ্ধা নিবেদন করেন।

হেলিপ্যাড থেকে কুমুদিনী হাসপাতাল পর্যন্ত রাস্তার দুপাশে দাঁড়িয়ে ভারতেশ্বরী হোমসের শিক্ষক-ছাত্রী, কুমুদিনী হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারী, কুমুদিনী মহিলা মেডিক্যাল কলেজের শিক্ষক-ছাত্রী তাদের প্রিয় ‘ছোটদি’কে শেষ সম্মান জানান। এ সময় তার মরদেহ কুমুদিনী কমপ্লেক্স ঘোরানোর পর ভারতেশ্বরী হোমসে নেওয়া হয়। সেখানে ছাত্রীরা ধীরগতির মার্চপাস্টের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়। সেখান থেকে লৌহজং নদীর তীরবর্তী সমাধিস্থলে শেষকৃত সম্পন্ন হয়।

গত ৯ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে লন্ডনের বারনেট হাসপাতালে জয়া পতি পরলোকগমন করেন।

জয়াপতির বাবা দানবীর রণদা প্রসাদ সাহা মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালে পাক হানাদার বাহিনী কর্তৃক অপহৃত হন। সে সময় কুমুদিনী হাসপাতাল, ভারতেশ্বরী হোমস, টাঙ্গাইল কুমুদিনী মহিলা কলেজসহ বাবার শিক্ষা, স্বাস্থ্য সেবামূলক কর্মকাণ্ড নির্বাহের জন্য বাবা ও ভাইয়ের অনুপস্থিতিতে কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন জয়া পতি।

২০০০ সালে ভ্রাতুষ্পুত্র রাজীব প্রসাদ সাহাকে এই দায়িত্ব অর্পণ করে অবসরে যান তিনি। ১৯৫৬ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত ভারতেশ্বরী হোমসের অধ্যক্ষা ছিলেন। তার স্বামী ডা. বিষ্ণুপদ পতি কুমুদিনী হাসপাতালের সুপারিনটেনডেন্ট ছিলেন। দুজনই লন্ডনে অবসর জীবনযাপন করছিলেন।