রাকিব হত্যা মামলাঃ আপিল করবে বাবা

নিজস্ব প্রতিবেদক, খুলনা : রাকিব হত্যা মামলায় উচ্চ আদালত দুই আসামির সাজা কমিয়ে দেওয়ায় হতাশা প্রকাশ করেছেন বাবা নূরুল আলম হাওলাদার।

তিনি এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করবেন বলে জানিয়েছেন।

মঙ্গলবার দুপুরে নিম্ন আদালতের দেওয়া ফাঁসির আদেশ বাতিল করে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা জরিমানা করে রায় দেয় উচ্চ আদালত ।

রায়ের প্রতিক্রিয়ায় রাকিবের বাবা নূরুল আলম বলেন, ‘এ রায়ে আমরা সন্তুষ্ট না। আমরা হতাশ। এ রায়ের বিরুদ্ধে আমরা সুপ্রিম কোর্টে আপিল করব।’

খুলনা নগরীর দক্ষিণ টুটপাড়া সেন্ট্রাল রোডের প্রবেশ মুখের অদূরেই ভাড়া বাড়িতে রাকিবের বাবা, মা ও একমাত্র বোন বসবাস করে। রায় ঘোষণার পর সাজা মওকুফের খবর শুনে অচেতন হয়ে পড়েন রাকিবের মা লাকি বেগম।

ঘরে স্ত্রী জ্ঞান হারিয়ে পড়ে আছেন, সেদিকেও খেয়াল নেই রাকিবের বাবা নূরুল আলমের। অস্থিরতায় ছটফট করছেন যেন। রায় ঘোষণার পরপরই তিনি ঘরের বাইরে রাস্তায় চলে আসেন।

এই সময় এক প্রতিক্রিয়ায় তিনি জানান, তার ছেলেকেই প্রথম পায়ূ পথে হাওয়া দিয়ে হত্যার মত জঘন্য ঘটনা ঘটায় আসামিরা। যে কারণে খুলনার আদালত তাদের ফাঁসির রায় ঘোষণা করেন। একইভাবে তিনিসহ সারা দেশবাসী আশা করেছিল উচ্চ আদালতেও তাদের ফাঁসির রায় বহাল থাকবে। কিন্তু তা না থাকায় তারা হতাশ হয়েছেন। তিনি এ ব্যাপারে আপিল করবেন।

রায় ঘোষণার পর রাকিবদের টুটপাড়া সেন্ট্রাল রোডস্থ বাসায় প্রবেশ করেই দেখা যায়, ছোট্ট ঘরের বারান্দায় পড়ে আছেন রাকিবের মা লাকি বেগম। তিনি অচেতন হয়ে পড়েছেন। একমাত্র ছোট্ট মেয়ে রিমি আক্তার ও স্বজনরা তার জ্ঞান ফেরানোর চেষ্টা করছেন। কিন্তু কিছুতেই জ্ঞান ফিরছে না।

জানতে চাইলে রাকিবের ছোট্ট বোন রিমি আক্তার কান্নাজড়িত কণ্ঠে বলে, আমরা আশা করেছিলাম উচ্চ আদালতের রায়েও  ভাই হত্যাকারীদের ফাঁসি বহাল থাকবে। কিন্তু তা কমিয়ে যাবজ্জীবন করায় আমরা কোনোভাবেই খুশি হতে পারছি না।

সে জানায়, আজ রায় ঘোষণা করা হবে- সেটি তারা আগেই আইনজীবীর কাছ থেকে জানতে পারে। তারিখ অনুযায়ী বাবা, মা ও সে বাসায় বসে টিভির সামনে অপেক্ষা করছিলেন। কিন্তু যখনই রায়ে ফাঁসির পরিবর্তে যাবজ্জীবন ঘোষণা করা হয়েছে, তা শোনে তার মা তখনই জ্ঞান হারিয়ে ফেলেন। এরপর দীর্ঘ সময়েও তার জ্ঞান ফেরেনি।

এদিকে রায়ে অসন্তোষ প্রকাশ করে বাদীপক্ষের আইনজীবী বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা খুলনার সমন্বয়কারী মোমিনুল ইসলাম বলেন, আপিল বিভাগ মামলার সার্বিক দিক বিবেচনায় নিয়েই রায় ঘোষণা করেছেন। কিন্ত এটি তাদের প্রত্যাশিত ছিল না। তারপরও রায়ের কপি হাতে পাওয়ার পর আদালতের পর্যবেক্ষণ দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ আগস্ট সন্ধ্যায় নগরীর টুটপাড়া সেন্ট্রাল রোডের শরীফ মোটর্সের মালিক ওমর শরীফ ও তার সহযোগী কথিত চাচা মিন্টু খান মোটরসাইকেল গ্যারেজের ভেতর নিয়ে শিশু রাকিবের পায়ূ পথে মোটরসাইকেলের চাকায় হাওয়া দেওয়ার মেশিন দিয়ে বাতাস ঢুকিয়ে দেয়। এতে রাকিবের নাড়ি ভুড়ে ছিড়ে গিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ হয়।

আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে তাকে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালে নিয়ে গেলে রাত পৌঁনে ১০টার দিকে তার মৃত্যু হয়।

এ ঘটনায় রাকিবের বাবা আলম হাওলাদার পরদিন খুলনা সদর থানায় শরীফ মটরসের মালিক মো. শরীফ, সহযোগী মো. মিন্টু খান ও শরীফের মা বিউটি বেগমের নামে হত্যা মামলা দায়ের করেন।

পরে মামলার তদন্ত কর্মকর্তা ও খুলনা সদর থানার উপ-পরিদর্শক (এসআই) কাজী মোস্তাক আহম্মেদ মুখ্য মহানগর হাকিম মেজবাহ উদ্দিন আহমদের আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন। এতে এজাহারভুক্ত তিন আসামি শরীফ, সহযোগী মিন্টু খান ও শরীফের মা বিউটি বেগমকে অভিযুক্ত করা হয়। সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ৮ নভেম্বর মামলার রায় ঘোষণা করেন আদালত।

রায়ে প্রধান আসামি মো. শরীফ এবং তার সহযোগী মো. মিন্টু খানকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। আর শরীফের মা বিউটি বেগমকে বেকসুর খালাস দেওয়া হয়।