রাখাইনে ত্রাণ তৎপরতার সুযোগ দিতে রাজি মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক : রাখাইনের উত্তরাঞ্চলে রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় জাতিসংঘকে আবারও ত্রাণ তৎপরতার সুযোগ দিতে রাজি হয়েছে মিয়ানমার । শুক্রবার বিশ্ব খাদ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

ওই এলাকায় গত দুই মাস ধরে বিশ্ব খাদ্য সংস্থার ত্রাণ বিতরণ কার্যক্রম বন্ধ রেখেছে মিয়ানমার সরকার।

সম্প্রতি ইউনিসেফের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুরা অপুষ্টির কারণে মারাত্মক ঝুঁকিতে রয়েছে । এরপরই মিয়ানমারের পক্ষ থেকে এই অনুমতি দেওয়া হলো।

বিশ্ব খাদ্য সংস্থার মুখপাত্র বেটিনা ল্যুশার শুক্রবার জেনেভায় সাংবাদিকদের বলেছেন, ‘ডব্লিউএফপি এখন পর্যন্ত কেবল ত্রাণ তৎপরতা শুরু করার ‘সবুজ সংকেত’ পেয়েছে। বিস্তারিত বিষয়ে সমন্বয় করতে আমরা মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করছি।’

ত্রাণ বিতরণ কবে থেকে শুরু হবে কিংবা কীভাবে তা বিরতণ করা হবে এ ব্যাপারে তিনি কিছুই জানাননি। তবে এ বিষয়ে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন বেটিনা।

তিনি বলেছেন, ‘ওই এলাকার পরিস্থিতি এখন কেমন তা আমাদের আগে দেখতে হবে। তার আগে বিস্তারিত বলা সম্ভব না।’

এর আগে এক লাখ ১০ হাজার মানুষের মধ্যে রেশন হিসেবে খাবার বিতরণ করত বিশ্ব খাদ্য সংস্থা। তাদের মধ্যে রোহিঙ্গা মুসলমানদের পাশাপাশি স্থানীয় রাখাইন বৌদ্ধরাও ছিল।

রাখাইনের উত্তরাঞ্চলে গত ২৫ আগস্ট মিয়ানমারের সেনাবাহিনী অভিযানে নামলে ত্রাণকর্মীদের ওই এলাকায় যাওয়া বন্ধ হয়ে যায়। ওই সময় থেকে এ পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।