রাখাইনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন জরুরি

নিজস্ব প্রতিবেদক : রাখাইনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন জরুরি বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

তিনি বলেন, মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন ইস্যুতে জাতিসংঘের সমন্বয়ে একটি নিরাপত্তা বলয় তৈরি করা প্রয়োজন। যেভাবে ইরাক, আফগানিস্তানসহ অন্যান্য দেশে বহুজাতিক শান্তিরক্ষী বাহিনী নিয়োগ দেওয়া হয়েছে, একইভাবে রোহিঙ্গাদের নিরাপত্তায় রাখাইনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন জরুরি হয়ে পড়েছে।

মঙ্গলবার ‘মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর বর্বরোচিত নির্যাতসহ হত্যাযজ্ঞ এবং তাদের ফিরিয়ে নেওয়ার দাবিতে ঢাবি আয়োজিত মানববন্ধনে তিনি এ কথা জানান।

উপাচার্য বলেন, ১৯৭১ সালে পাকিস্তান যেভাবে হত্যাযজ্ঞ চালিয়েছে, বর্তমানে মিয়ানমারের সেনাবাহিনী একইভাবে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালচ্ছে। রোহিঙ্গারা শান্তিপূর্ণভাবে মিয়ানমারে বসবাস করলেও দেশটির জলদস্যু বর্মি গোষ্ঠী তাদের ঐতিহাসিক ভূমিকা রাখছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতিসংঘের ভাষণের সাধুবাদ জানিয়ে তিনি বলেন, মুসলিম কমিউনিস্ট গত ১ হাজার বছর ধরে মিয়ানমারে বসবাস করছে। অথচ রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালিয়ে তাদের উচ্ছেদ করা হচ্ছে। একটি জাতিসত্তা নিধনের অপচেষ্টা চালানো হচ্ছে। নির্যাতন, গণধর্ষণ, গণহত্যা, উচ্ছেদসহ নির্মম অত্যাচারের কারণে রোহিঙ্গারা বার বার নিজ দেশ ছেড়ে বাংলাদেশে আসছেন। এসব বন্ধে অপরাধীদের আন্তর্জাতিক আদালতে বিচার করতে হবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মাকসুদ কামাল বলেন, কফি আনান কমিশনের সুপারিশ মিয়ানমার মানতে চাচ্ছে না। দ্রুত তা মিয়ানমারকে বাস্তবায়ন করতে হবে। একই সঙ্গে রোহিঙ্গাদের নাগরিকত্ব ও মৌলিক চাহিদা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

মানববন্ধনে সিন্ডিকেট সদস্য খন্দকার বদরুল হক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওয়াহেদুজ্জামান, বিভিন্ন বিভাগীয় শিক্ষক, হল প্রভোস্ট, ঢাবি ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স, কর্মকর্তা-কর্মচারী প্রমুখ বক্তব্য রাখেন। এ ছাড়া অনুষ্ঠিত মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের প্রায় সহাস্রাধিক ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।