রাজধানীতে গরু আসছে, দাম চড়া

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ কোরবানির ঈদ সামনে রেখে বিধিনিষেধ তুলে নেওয়ায় হাসি ফুটেছে বেপারী ও খামারিদের মুখে। ভালো মুনাফার আশা নিয়ে তারা দলে দলে ঢাকা আসছেন। শনিবার থেকে রাজধানীতে পশুহাট বসার কথা থাকলেও বসতে শুরু করেছে আগেভাগেই। এরই মধ্যে রাজধানীর হাটগুলো পূর্ণ হয়ে গেছে গরু-মহিষ ও ভেড়া-ছাগল দিয়ে। হাটগুলোতে অবশ্য এখনও ক্রেতা সমাগম শুরু হয়নি। স্বল্প সংখ্যক ক্রেতা এলেও ফিরছেন তারা বেজার মুখে। তাদের সবারই অভিযোগ, গরুর দাম এবার বেশ চড়া।

হাটে বেশ কিছু ব্যাপারির সঙ্গে কথা বলে জানা গেছে, এ বছর রাজধানীর পশুর হাট চড়া দাম নিয়ে শুরু হচ্ছে। কারণ প্রায় সব হাটে পশু আমদানির সংখ্যা গত বছরের থেকে অনেক কম।

যদিও কিছু ব্যাপারি শঙ্কার কথা জানিয়ে বলেছেন, করোনার কারণে ক্রেতা উপস্থিতি সরবরাহের তুলনায়ও কম হলে পরবর্তীতে দাম নেমে যেতে পারে। সেক্ষেত্রে লোকসানের আশঙ্কা রয়েছে তাদের।

এদিকে গতকাল শুক্রবার হাটে যারা গরু কিনেছেন, তারাও বেশি দামের কথা বলেছেন। সেখানে শিমুল হাসান নামের এক ক্রেতা বলেন, বেচাকেনা পুরোপুরি শুরু হয়নি। কিন্তু এখন যে দাম চাওয়া হচ্ছে, তা গত বছরের তুলনায় বেশি।

এমন অনেক ক্রেতাই হাট শুরুর আগের দিন বাজার যাচাই করতে এসেছিলেন। যারা মনের মতো পশু পেয়েছেন সাধ্যের মধ্যে, তারা কিনেও নিয়েছেন। ৬৬ হাজার টাকায় গরু কিনে এজাজ উদ্দিন বলেন, নামাজ পড়ে হাটে এসেছিলাম। কেনার তেমন ইচ্ছে ছিল না। কিন্তু গরুটা দেখে মনে হলো ভালো। আর কাল থেকে ভিড় শুরু হবে, হাটে আসা ঝামেলা। তাই কিনে নিয়েছি।

দাম কেমন জানতে চাইলে তিনি বলেন, বেশি। গত বছর এই গরু আরও ৫-৭ হাজার টাকা কমে কেনা যেত।