রাজধানীতে জনসমাগম বাড়ায় বাড়ছে করোনা ঝুঁকিও

নিজস্ব প্রতিবেদকঃ করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতির লক্ষণ না থাকলেও দিনে দিনে রাজধানীতে বাড়ছে জনসমাগম। সেইসঙ্গে সড়কেও বাড়ছে যানবাহন। মূলত বেসরকারি প্রতিষ্ঠান ও গার্মেন্টস খুলে দেওয়ায় এ জনসমাগম বেড়েছে। মানুষের ঠাসাঠাসি কাঁচা বাজারেও। এতে করে করোনা ঝুঁকিও বাড়ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বুধবার (২৯ এপ্রিল) রাজধানীর সড়ক ঘুরে এমন চিত্রই দেখা যায়। শুধু গণপরিবহন ছাড়া সড়কে সবধরনের গাড়িই চলছে। প্রধান সড়কগুলোতে ব্যক্তিগত গাড়ির পাশাপাশি রিকশারও অাধিপত্য। লেগুনায়ও যাত্রী পরিবহন করছে। এতে মে মাসে করোনা ভাইরাস ব্যাপকহারে সংক্রমণ বাড়তে পারে বলে অাশঙ্কা করা হচ্ছে।

বুধবার দুপুরে রাজধানীর উত্তরা, বনানী, বিজয় সরণী, কুড়িল বিশ্বরোড, নতুন বাজার, রামপুরা, মগবাজার ও মতিঝিল এলাকা ঘুরে দেখা যায়, কোনো কোনো সিগন্যালে মৃদু যানজট। সড়কে গাড়ির চাপ। ফুটপাতেও মানুষের ভিড়। শারীরিক দূরত্বের প্রতি কারও কোনো মনযোগ নেই।

বনানী কাঁচা বাজার ও নতুন বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, বাজারে মানুষের প্রচুর ভিড়। শারীরিক দূরত্ব বজায়ের কোনো সুযোগই নেই বাজারগুলোতে।

পথচারী অাকিব বলছিলেন, তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। করোনা অাতঙ্কের মধ্যেও তাদের অফিস খুলেছে। তাই বাধ্য হয়ে অাতঙ্ক ও ভয় নিয়েই অফিসে যেতে হচ্ছে।

অারেক পথচারী সিয়াম বলেন, একটি বেসরকারি উন্নয়ন সংস্থায় চাকরি করি। অফিসের জরুরি কাজে বের হতে হয়েছে।

নতুন বাজারে বাজার করতে এসেছেন ভাটারা মোড়ের বাসিন্দা সাইফুল অালম। তিনি বলেন, ব্যাচেলর মানুষ, বাসায় ফ্রিজ নেই। তাই ঘনঘন বাজার করতে হয়। এখানে শারীরিক দূরত্ব বজায় রেখে বাজার করার কোনো সুযোগই নেই, তাই মনের মধ্যে সবসময় একটা ভয় ও অাতঙ্ক কাজ করে। তারপরও বের হতে হয় পেটের তাগিদে।

বনানী কাঁচা বাজারের মাছ ব্যবসায়ী ছুরত অালী বলেন, মানুষ শারীরিক দূরত্ব মানে না, সচেতনতার অভাব রয়েছে।