রাজধানীর গুলশান, বনানী ও বারিধারা লেকে মাছ চাষ করা হবে: ডিএনসিসি মেয়র

রাজধানীর গুলশান, বনানী ও বারিধারা লেকে মাছ চাষ করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, লেকের পানিদূষণ রোধে এ পদক্ষেপ নেয়া হবে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সকালে মৎস্য অধিদফতর আয়োজিত ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২’-এর সমাপ্তি উপলক্ষে রাজধানীর কুড়িল লেকে মাছ অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, ‘আমরা নিয়মিত লেক পরিষ্কার করছি। খাল ও ড্রেন পরিষ্কার করছি। কিন্তু বাসাবাড়ির পয়োবর্জ্যের লাইন খালে গিয়ে প্রতিনিয়ত পানিকে দূষিত করছে। দূষণের ফলে খালে মাছের চাষ করতে পারছি না, সেখানে মশার চাষ হচ্ছে। এটি আর হতে দেয়া যাবে না। শুধু কুড়িল লেকে নয়, পর্যায়ক্রমে সব কটি লেকে মাছ চাষের উদ্যোগ নেয়া হবে। গুলশান, বনানী, বারিধারা ও নিকেতন এলাকার লেকগুলোতে মাছ চাষ করার বিষয়ে মৎস্য অধিদফতরের সঙ্গে কথা বলেছি। অধিদফতর জানিয়েছে, এসব লেকের পানি দূষিত। সেখানে মাছ মারা যাবে। অতএব, আগে লেকের পানি দূষণ থেকে রক্ষা করতে হবে।’

পয়োবর্জ্যের সংযোগ লেকে দেয়া যাবে না বলে হুঁশিয়ার করেন ডিএনসিসি মেয়র।

তিনি বলেন, সিটি করপোরেশনের টিম বাড়ি বাড়ি গিয়ে পয়োবর্জ্যের লাইন পরিদর্শন করছে। পয়োবর্জ্যের লাইন ড্রেনে বা খালে ফেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

পশু পালন, মৎস্য চাষ ও কৃষির উন্নয়নে গুরুত্ব দিতে হবে বলে উল্লেখ করে আতিকুল ইসলাম বলেন, দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সবাইকে পশু পালন, মৎস্য চাষ ও কৃষির প্রতি গুরুত্বারোপ করতে হবে। চাষযোগ্য জমিতে চাষ করতে হবে। জলাশয়, লেক, পুকুরে মাছ চাষ করতে হবে।

অনুষ্ঠানে কুড়িল মোড় এলাকায় স্থান নির্বাচন করে একটি কমিউনিটি সেন্টার ও খেলার মাঠ নির্মাণ করার ঘোষণা দিয়েছেন ডিএনসিসি মেয়র। অনুষ্ঠানের শুরুতে তিনি কুড়িল লেকে রুই, কাতলা, কালবাউশ ও মৃগেল—চার প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন।