রাজধানীর শীর্ষ বায়ু দূষিত এলাকা

২০২০ সালে করোনাকালে রাজধানীতে বেশিরভাগ যানবাহন ও শিল্প কারখানা বন্ধ থাকলেও ঢাকার বায়ু দূষণ হয়েছে স্বাভাবিকের চেয়ে ৫ গুণ বেশি। এরমধ্যে সবচেয়ে বেশি দূষণ এলিফ্যান্ট রোডে।

২০২০ সালে করোনাকালে রাজধানীতে বেশিরভাগ যানবাহন ও শিল্প কারখানা বন্ধ থাকলেও ঢাকার বায়ু দূষণ হয়েছে স্বাভাবিকের চেয়ে ৫ গুণ বেশি।

এরমধ্যে সবচেয়ে বেশি দূষণ এলিফ্যান্ট রোডে আর সবচে কম মোহাম্মদপুরের তাজমহল রোডে। অপরিকল্পিত নির্মাণ কাজকেই দূষণের বড় উৎস হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্র ও সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান আইকিউ এয়ারের তথ্য বলছে ২০২০ সালে দেশের বাতাসে গড় বস্তুকনা ছিল ৭৭.১ মাইক্রোগ্রাম, যা স্বাভাবিক দূষণের ৫ গুণ বেশি ক্ষতিকর। আতঙ্কিত তাই নগরবাসী।

নগরবাসী জানান, সিসা এমনভাবে গ্রাস করছে যে আমাদের অস্তিত্ব বিলীনের পথে। রাজধানীতে সম্বনয়হীনভাবে যেভাবে রাস্তাঘাট মেরামত হয়। এতে ঘর থেকে বের হয়েই ধুলার মধ্যে আপনাকে থাকতে হচ্ছে।

রাজধানীর ৭০টি স্থানে বায়ুদূষণ সমীক্ষা বলছে, সবচেয়ে বেশি বায়ু দূষণ হয়েছে এলিফ্যান্ট রোড, নিউ মার্কেট ও তেজগাঁও শিল্প এলাকায়। সে তুলনায় নিরাপদ জায়গা মোহাম্মদপুরের তাজমহল রোড, আগারগাঁও শিশু হাসপাতাল ও পল্লবীর ডি ব্লক এলাকা। দূষণের উৎস তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত রাস্তা খোঁড়াখুঁড়ি ও নির্মাণ কাজ।

বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. অআহমদ কামরুজ্জামান মজুমদার বলেন, পৃথিবীর শীর্ষ দূষিত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান প্রথম। আর বায়ুদূষিত রাজধানীর মধ্যে ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে।