রাজনীতিতে উন্নয়নই প্রধান বিষয়: এম এ মান্নান

নিজস্ব প্রতিবেদকঃ পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের মানুষের কাছে উন্নয়ন অন্যতম বিষয়। রাজনীতি করতে গিয়ে একটি অভিজ্ঞতা হয়েছে রাজনীতিতে উন্নয়নই প্রধান বিষয় এটা সবার কাছে পরিষ্কার।

বৃহস্পতিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলনকক্ষে ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) বর্তমান কমিটির বিদায়, নতুন কমিটির অভিষেক ও নতুন সদস্যদের বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডিজেএফবির সভাপতি হামিদ-উজ-জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন আইএমইডির সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন। বক্তব্য রাখেন বর্তমান কমিটির সহসভাপতি মাসুম বিল্লাহ এবং নতুন কমিটির সাধারণ সম্পাদক আবু হেনা মুহিব। অনুষ্ঠান পরিচালনা করেন বর্তমান কমিটির সাধারণ সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন।

এম এ মান্নান আরও বলেন, দেশের মানুষ উন্নয়ন চায়। আমরা রাজনীতি করি। সবসময় গ্রামের মানুষের সঙ্গে যোগাযোগ করি। গ্রামের মানুষ গণতন্ত্র বা এসব টার্ম খুব একটা বোঝে না। গ্রামে যাই যখন, তখন তারা ভাত-রুটি, ছেলের চিকিৎসার ব্যবস্থা, রাস্তাঘাট, টয়লেট ও বিশুদ্ধ পানি চায়।

গণতন্ত্র ও উন্নয়নের মধ্যে পার্থক্য নেই। গ্রামে-গ্রামে এখন উন্নয়ন বিষয়টি চলে এসেছে। গ্রামে চায়ের দোকানে প্রকল্প ও উন্নয়ন নিয়ে আলোচনা হয়। মেট্রোরেল-পদ্মা সেতু নিয়ে মানুষ আলোচনা করে।

মন্ত্রী আরও বলেন, পাকিস্তান আমলে উন্নয়ন সাংবাদিকতা বলতে কিছু ছিল না। রাজনীতির খবরই শুধু দেখতাম। এখন সব কিছুর পরিবর্তন হয়েছে, মানুষ উন্নয়নের বিষয়ে জানতে চায়।

গত ১৯ জানুয়ারি সরাসরি ভোটে ডিজেএফবির সভাপতি পুনর্নির্বাচিত হয়েছেন দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার হামিদ-উজ-জামান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার আবু হেনা মুহিব।