রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রাবি প্রতিনিধি : ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন চত্বরে পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে বিভাগের সামনে থেকে শোভাযাত্রা নিয়ে প্রশাসন ভবনের সামনে জড়ো হতে থাকে। সেখানে বাদ্য-বাজনা ও বাঁশির মন মাতানো সুরে মেতে উঠে শিক্ষার্থীরা। শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন থেকে শুরু হয় বর্ণিল শোভাযাত্রা। এ সময় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা শোভাযাত্রায় বাদ্যের তালে নেচে-গেয়ে পুরো ক্যাম্পাস মাতিয়ে রাখেন।

শোভাযাত্রাটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের সিনের ভবনের সামনে গিয়ে শেষ হয়। এরপর বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে শুরু হয় আলোচনা সভা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে এবং ছাত্র উপদেষ্টা এম মিজানুর রহমানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে রাবির সাবেক উপাচার্য অধ্যাপক এম সাইদুর রহমান খান উপস্থিত ছিলেন। এতে আলোচক ছিলেন রাবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম এবং ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক রকীব আহমদ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক সাইদুর রহমান বলেন, ‘সময়ের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয় অবকাঠামোগত দিক দিয়ে বেশ এগিয়ে গেছে। কিন্তু এই চাকচিক্য বিশ্ববিদ্যালয়ের মানদণ্ড নয়। একটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ভর করে তার গবেষণার ও শিক্ষাব্যবস্থার মানের উপর। আমরা যেটা গবেষণা করব, সেটা যেন মানুষের জন্য, সমাজের উন্নয়নের সাথে সম্পৃক্ত থাকে। গবেষণা যেন গবেষণার জন্যই না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।’

তিনি আরও বলেন, ‘ঘণ্টার পর ঘণ্টা ক্লাস নিয়ে শিক্ষার্থীদের শুধু একাডেমিক শিক্ষা দিলেই হবে না। গবেষণা ও নৈতিকতার পাশাপাশি সকল দিক দিয়ে তাদের সঠিকভাবে তৈরি করতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়েরর শিক্ষকদের একতাবদ্ধ হয়ে কাজ করতে হবে। এ ছাড়াও শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠানে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে।’

উত্তরবঙ্গে বাংলা ভাষার চর্চা ও শিক্ষার প্রসার ঘটাতে ১৯৫৩ সালের এই দিনে মাত্র ২০ জন শিক্ষক ও ১৬১ জন শিক্ষার্থী নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়।