রাতের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিল অধিদফতর

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে দিনের তাপমাত্রা। সূর্যের তাপ আগের চেয়ে কিছুটা বেড়েছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

সোমবার (১৪ মার্চ) আবহাওয়াবিদ মো.বজলুর রশিদ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সোমবার সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল সকালে ছিল ১৪.৮ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল ছিল ২২.৬ ডিগ্রি সেলসিয়াস। সেই হিসাবে গত ২৪ ঘণ্টার ব্যবধানে রাজধানী এবং সারা দেশের তাপমাত্রা বেড়েছে। আগামী ২৪ ঘণ্টায় ঝড় বা বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আগামী ২০ মার্চের পর দেশে ঝড়ো-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ, যশোর, চুয়াডাঙ্গা, সিলেট ও ঢাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টির সঙ্গে বাতাস থাকবে। এখনকার বৃষ্টি মানেই সঙ্গে ঝড় থাকবে।’

আগাম তিন দিনের আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে এই আবহাওয়াবিদ বলেন, পরবর্তী ৭২ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

এদিকে, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোমবার সকাল থেকে ঢাকায় উত্তর-পশ্চিম অথবা পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬-১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এ ছাড়া সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৩ শতাংশ।

ঢাকায় সোমবার সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৭ মিনিটে এবং মঙ্গলবার (১৫ মার্চ) সূর্যোদয় ভোর ৬টা ৯ মিনিটে।