রাতে মুখোমুখি জার্মানি-চিলি

ক্রীড়া ডেস্ক : ১৯৫২ সালে শুরু হয় ফিফা কনফেডারেশনস কাপ। শুরুর দুই আসরে (১৯৯২ ও ১৯৯৫) অবশ্য এটার নাম ছিল কিং ফাহাদ কাপ। ১৯৯৭ সাল থেকে ফিফা কনফেডারেশনস কাপ নামে অনুষ্ঠিত হচ্ছে এটি। চলতি আসরের আগে মোট ৯টি আসর অনুষ্ঠিত হয়েছে। তার মধ্যে একবারও খেলার সুযোগ তৈরি করে নিতে পারেনি চিলি। কোপা আমেরিকার শিরোপা জিতে চলতি আসরে খেলার যোগ্যতা অর্জন করে পৃথিবীর সবচেয়ে সরু দেশটি। আর প্রথম আসরেই বাজিমাত। পর্তুগালকে টাইব্রেকারে হারিয়ে উঠে এসেছে ফাইনালে। এখন শিরোপা জয়ের প্রত্যাশায় তারা।

অন্যদিকে চার-চারবার বিশ্বকাপের শিরোপা জয়ী জার্মানি এ নিয়ে তৃতীয়বারের মতো কনফেডারেশনস কাপে খেলছে। মহাদেশীয় এই টুর্নামেন্টে এর আগে তাদের সর্বোচ্চ সাফল্য ছিল তৃতীয় স্থান। সেটাও ১২ বছর আগে। তবে ২০১৪ সালে বিশ্বকাপের শিরোপা জিতে আবারো কনফেডারেশনস কাপে খেলার সুযোগ করে নেয়। সেই সুযোগ কাজে লাগিয়ে এবার উঠে এসেছে ফাইনালে। এখন তারাও শিরোপা জয়ের প্রত্যাশায়।

শক্তিমত্তায় সেরা দুটি দলই ফাইনালে এসেছে। তবে অভিজ্ঞতার দিক দিয়ে চিলির খেলোয়াড়রা এগিয়ে। অন্যদিকে জার্মানির দলটি তরুণদের নিয়ে গড়া হলেও খুবই আত্মপ্রত্যয়ী তাদের খেলোয়াড়রা। সে কারণে হাড্ডাহাড্ডি লড়াইয়ের একটি ফাইনাল দেখার প্রত্যাশায় ফুটবলপ্রেমীরা। অবশ্য গ্রুপপর্বের এই দুই দলের দেখা হয়েছিল। তখন অবশ্য ১-১ গোলে ড্র হয়েছিল। তবে চিলির মিডফিল্ডার আর্তুরো ভিদাল জানিয়েছেন জার্মানিকে হারিয়ে তারা প্রমাণ করতে চায় তারাই বিশ্বের সেরা দল।

ভিদাল বলেন, ‘আমরা আমাদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছি। আমরা আর্জেন্টিনাকে হারিয়েছি। সেমিফাইনালে ইউরোপের চ্যাম্পিয়ন পর্তুগালকে হারিয়েছি। আজ যদি আমরা জিততে পারি তাহলে আমরা প্রমাণ করতে পারব যে বিশ্বের সেরা দল আমরা। এখানে ভালো করাটা আমাদের আসন্ন বিশ্বকাপে কাজে দিবে।’

জার্মানি কনফেডারেশনস কাপে তরুণ একটি দল পাঠিয়েছে। এই দলের খেলোয়াড়দের গড় বয়স ২৪ বছর! তারপরও তারা অসাধারণ পারফরম্যান্স করেছে। মেক্সিকোর মতো দলকে সেমিফাইনালে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে ফাইনালে এসেছে।

ফাইনালের আগে জার্মানির কোচ জোয়াকিম লো বলেন, ‘মাত্র কয়েক সপ্তাহ সময় নিয়ে এই দলটি গড়া হয়েছে। দলের অধিকাংশই তরুণ। আমি যখন তাদেরকে রাশিয়ায় নিয়ে আসি তখনও জানতাম না এরা কেমন করবে। কারণ, অধিকাংশ খেলোয়াড়েরই অভিজ্ঞতা সামান্য। দলটি তরুণ হলেও তারা খুবই উচ্চাকাঙ্খী। ভালো কিছু করতে দৃঢ় প্রতিজ্ঞ। সে কারণেই ফাইনালে উঠে এসেছে। এবার তারা চিলিকে হারাতে চায়। নিজেদের প্রমাণ করতে চায়।’

বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শুরু হবে ম্যাচটি। যা সরাসরি সম্প্রচার করবে টেন ১ ও টেন ২।