রাত পোহালেই নারায়ণগঞ্জের ভোট, কে হচ্ছেন নগরপিতা?

নিজস্ব প্রতিবেদক: রাত পোহালেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। এই নগরে ভোটের অপর নাম যেন উৎসব। তাইতো শেষ বেলায় সেই আয়োজনে শামিল নগরবাসী। এরইমধ্যে নির্বাচনকে কেন্দ্র করে ঢাকার পাশের এই সিটিতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গোয়েন্দা নজরদারিতে আনা হয়েছে গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলো।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডে এবং নয়টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ১৮৭টি ভোট কেন্দ্রে এই ভোট হতে যাচ্ছে। মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ১৭ হাজার ৩৫৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৫৯ হাজার ৮৩৪ জন এবং নারী ভোটার দুই লাখ ৫৭ হাজার ৫১৯ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটার আছেন চার জন।

প্রথমবারের মতো নাসিকের শতভাগ ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোট নেওয়া হবে।

এবারের মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত জন প্রার্থী। তবে সবাইকে ছাপিয়ে শুরু থেকেই আলোচনায় দুইবারের মেয়র ও আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী এবং বিএনপি থেকে অব্যাহতি পাওয়া স্বতন্ত্র প্রার্থী তৈমুর আলম খন্দকার। আর ভোটার ও বিশ্লেষকরা এই দুই প্রার্থীকে নিয়েই আশাবাদী।

নগরবাসীরা বলছেন, নগরের অভিভাবক যেই হোক না কেন, তারা নগরের উন্নয়ন এবং জনগণের পাশে থাকার যে প্রত্যাশা ব্যক্ত করেছেন সেটি রাখবেন। বরাবরের মতো অভিভাবকের কাছে বাড়তি প্রত্যাশা থাকবে নারায়ণগঞ্জের বাসিন্দাদের।

এবার জিতলে নারায়ণগঞ্জের মেয়র হিসেবে হ্যাটট্রিক করবেন দলীয় প্রতীকে আওয়ামী লীগের নৌকা নিয়ে নির্বাচন করা আইভী। ২০১১ সালে শামীম ওসমানকে এক লাখের বেশি ভোটে হারিয়ে দেশের প্রথম নারী মেয়র হয়েছিলেন তিনি। আইভী, নারায়ণগঞ্জ পৌরসভার প্রথম চেয়ারম্যান আলী আহাম্মদ চুনকার মেয়ে।

আর এই হেভিওয়েট প্রার্থীর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। এবার প্রথমবারের মতো নারায়ণগঞ্জের নগরপিতা হওয়ার আশায় দলীয় নির্দেশ অমান্য করেই হাতি প্রতীক নিয়ে ভোটের মাঠে নেমেছেন। এর আগে ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হয়েছিলেন। পরে দলের নির্দেশে ভোট থেকে সরে দাঁড়ান। ওইসময় নির্বাচনে নেমে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টার পদ হারান তৈমুর।

মেয়র পদে তৈমুর ও আইভি ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা করছেন আরও পাঁচজন। মেয়র পদে বাকি পাঁচ প্রার্থী হলেন: খেলাফত মজলিসের এ বি এম সিরাজুল মামুন, ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ, বাংলাদেশ খেলাফত আন্দোলনের মো. জসীম উদ্দিন, বাংলাদেশ কল্যাণ পার্টির মো. রাশেদ ফেরদৌস, কামরুল ইসলাম স্বতন্ত্র।

এছাড়া, সংরক্ষিত নারী ওয়ার্ডে ৩৪ জন এবং সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৪৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটাররা দুইবারের মেয়রকে আবারও চান নাকি নতুন কোনো নগরপিতা বেছে নেবেন তাই এখন দেখার অপেক্ষা।

নাসিক নির্বাচনের প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৫ জন করে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সার্বক্ষণিকভাবে মোতায়েন থাকবে। এছাড়াও পুরো নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্স নিয়োগ করা হয়েছে।

সাধারণ ওয়ার্ডে একটি মোবাইল ফোর্স, তিনটি সাধারণ ওয়ার্ডে একটি স্ট্রাইকিং ফোর্স, সিটি করপোরেশনের নির্বাচনী এলাকার প্রতি থানায় একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স রাখা হয়েছে। এছাড়াও দুইটি সাধারণ ওয়ার্ডে একটি করে র‌্যাবের টিম এবং প্রতি দুইটি সাধারণ ওয়ার্ডে এক প্লাটুন বিজিবিসহ মোট ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

জেলার পুলিশ সুপার মো. জায়েদুল আলম বলেন, নির্বাচনে কোনো সহিংসতার আশঙ্কা নেই। নির্বাচনের দিন কোনো বহিরাগতকে নারায়ণগঞ্জে প্রবেশ করতে দেব না। ভোটের দিন সবাইকে জাতীয় পরিচয়পত্র দেখিয়ে চলাচল করতে দেওয়া হবে।

এর আগে, ২০২১ সালের ৩০ নভেম্বর নাসিক নির্বাচনের তফসিল ঘোষণা করে কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, ১৬ জানুয়ারি এই সিটির নির্বাচন। ২০১১ নারায়ণগঞ্জ সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরু করে। এবার এই সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন হতে যাচ্ছে। প্রথমবার নয়টি ওয়ার্ডে ইভিএম বাকিগুলোতে ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ তে সব কেন্দ্রে ব্যালট পেপারে এবং এবার সব কেন্দ্রে ভোট হবে ইভিএম পদ্ধতিতে।