রানা প্লাজা দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক : রানা প্লাজা দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সমাবেশে নেতারা বলেন, রানা প্লাজা দুর্ঘটনার চার বছর অতিবাহিত হতে চললেও আজ পর্যন্ত বিচার হয়নি। উল্টো গ্রেপ্তারকৃত মালিকসহ দায়ীদের মুক্তি দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে দায়ী ব্যক্তিদের এ ধরনের আশ্রয় প্রশ্রয় নিন্দা জানিয়ে তাদের অবিলম্বে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

তারা আরো বলেন, রানা প্লাজার শ্রমিকদের সহায়তার জন্য প্রধানমন্ত্রীর তহবিলে ১২৭ কোটি টাকা জমা হয়েছিল। সেখান থেকে কিছু টাকা ব্যয় করা হলেও প্রায় শত কোটি টাকা এখনও জমা আছে অথচ আজও চিকিৎসার অভাবে শ্রমিক অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে।

নেতারা আরো বলেন, শুধুমাত্র সরকার নয় বিজিএমইএ এ ব্যাপারে চরম অবহেলার পরিচয় দিয়েছে। তারা শুধু দায়ী মালিকদের বাঁচাতে তৎপর হয়ে ওঠেন। মুনাফাখোর মালিকরা শ্রমিকদের মানুষই মনে করেন না। তারা আইন না মানা ও অবহেলার কারণে এ শিল্পকে চরম বিপদের দিকে ঠেলে দিয়েছে। পঙ্গু হয়ে যাওয়া শ্রমিকদের জন্য স্থায়ী পুনর্বাসন ও সুচিকিৎসার ব্যবস্থার আহ্বান জানান তারা।

সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাদেকুর রহমান শামীম, কাজী রুহুল আমিন, জলি তালুকদার, কেএম মিন্টু, এম এ শাহীন, জয়নাল আবেদীন, রেহানা আক্তার, মো. জুয়েল, লিমা আক্তার লাভলী, সাদ্দাম হোসেন, বাকি বিল্লাহ প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন।