রানির সিংহাসনে আরোহণের ‘নীলাজয়ন্তী’

আন্তর্জাতিক ডেস্ক : আজ ৬ ফেব্রুয়ারি। রানি দ্বিতীয় এলিজাবেথের ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে আরোহণের নীলাজয়ন্তী।

১৯৫২ সালের এই দিনে ব্রিটিশ রাজসিংহাসনে আরোহণ করেন তিনি। সেই থেকে দীর্ঘ ৬৫ বছর সাম্রাজ্যের মুকুট রয়েছে তার মাথায়।

প্রতিষ্ঠা বা অধিষ্ঠানের পর থেকে কোনো প্রতিষ্ঠান, শাসন বা শাসক নিরবছিন্ন ৬৫ বছর বহাল থাকলে এই সময়কালকে নীলাজয়ন্তী (স্যাফাইয়ার জুবিলি) বলা হয়।

ব্রিটিশ রাজা ও রানিদের মধ্যে একমাত্র রানি দ্বিতীয় এলিজাবেথ নীলাজয়ন্তী স্পর্শ করতে পারলেন। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি থেকে আজ পর্যন্ত সিংহাসনে আছেন তিনি।

২০১৫ সালে ৮৯ বছর বয়সে ব্রিটিশ সাম্রাজ্যের সবচেয়ে বেশি সময়ের শাসক হিসেবে অনন্য মাইলফলক স্পর্শ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

সিংহাসনে আরোহণের নীলাজয়ন্তী উপলক্ষে রানির একটি চকমকে ছবি প্রকাশ করেছে রাজপ্রাসাদ। এ ছবিতে রানির গলায় নীলকান্তমনি ও হীরার সমন্বয়ে তৈরি হার রয়েছে। হারে ১৬টি নীলাখণ্ড রয়েছে। কানের দুলও নীলকান্তমনি ও হীরার তৈরি। ১৯৪৭ সালে বিয়ের সময় রানির বাবা রাজা ষষ্ঠ জর্জ তাকে এই অলংকার উপহার দেন।

সিংহাসনে আরোহণের দিনটি ব্যক্তিগতভাবে কাটান রানি। এদিন স্যান্ড্রিংহাম স্টেটে থাকেন এবং সেখানে কয়েক দিন অতিবাহিত করার পর বাকিংহাম প্রাসাদে ফিরে আসেন।

২০২২ সালে সিংহাসনে আরোহণের ৭০ বছর উপলক্ষে প্লাটিনাম জুবিলি উদযাপন করবেন রানি।

উল্লেখ্য, সাম্রাজ্যের শাসকরা তাদের ক্ষমতায় আরোহণের ৭০ বছর উপলক্ষে প্লাটিনাম জুবিলি উদযাপন করেন। থাইল্যান্ডের রাজা ভুমিবল ২০১৬ সালের ৯ জুন তার সিংহাসনে অধিষ্ঠানের ৭০ বছর উপলক্ষে প্লাটিনাম জুবিলি উদযাপন করেন। তবে দেশ ও অঞ্চলভেদে প্লাটিনাম জুবিলি উদযাপনের বিভিন্ন সময়কাল রয়েছে।

তথ্যসূত্র : বিবিসি ও ডেইলি মেইল।