রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ব্রিটিশ রাজতন্ত্রে আসছে বড় পরিবর্তন

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে অনন্য এক অধ্যায়ের পরিসমাপ্তির সঙ্গে সঙ্গে নানা পরিবর্তন আসতে যাচ্ছে ব্রিটেনে। একাধিক পরিবর্তন হবে ব্রিটিশ রাজতন্ত্রেও।

নতুন রাজার স্ত্রী গ্রহণ করবেন ‘কুইন কনসোর্ট’ উপাধি, আর বড় ছেলে প্রিন্স উইলিয়াম হবেন ‘প্রিন্স ওয়েলস’।

এ ছাড়া ব্রিটেনের জাতীয় সংগীত পরিবর্তনের পাশাপাশি যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত দেশগুলোতে ব্যাংক নোটসহ ডাকবাক্স ও টিকিটে ব্যবহৃত নকশায় আসছে নানা পরিবর্তন।

শুধু ব্রিটেনের নয়, যুক্তরাজ্য ও কমনওয়েলথভুক্ত ১৫টি দেশের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর নিয়ম অনুযায়ী রানির বড় ছেলে প্রিন্স চার্লস দেশটির নতুন রাজা। সে ক্ষেত্রে চার্লসের স্ত্রী ক্যামিলা ‘কুইন কনসোর্ট’ উপাধি নিয়ে নতুন মুকুট গ্রহণ করতে যাচ্ছেন।

আর সিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী হিসেবে রাজার বড় ছেলে প্রিন্স উইলিয়াম গ্রহণ করবেন ‘ডিউক অব কর্নওয়াল’ উপাধি। আর উইলিয়ামের স্ত্রী উত্তরাধিকারসূত্রে ‘ডাচেস অব ক্রেমব্রিজ’ থেকে হবেন ‘ডাচেস অব কর্নওয়াল’।

এদিকে দেশটির জাতীয় সংগীত থেকে শুরু করে পরিবর্তন আসতে যাচ্ছে বিভিন্ন ক্ষেত্রে। ১৯৫২ সাল থেকে ‘গড সেভ দ্যা কুইন’ নামে ব্রিটেনে যে জাতীয় সংগীতের প্রচলন ছিল, তার পরিবর্তে স্থান পাবে ‘গড সেভ দ্য কিং’ লাইনটি। এটি নিউজিল্যান্ডের জাতীয় সংগীত এবং অস্ট্রেলিয়া ও কানাডার রাজকীয় সংগীত হওয়ায় এ দেশগুলোর নাগরিকরাও গাইবেন নতুন জাতীয় সংগীত।

এ ছাড়া ব্যাংক নোট ও মুদ্রায় রানির ছবির পরিবর্তে ব্যবহার করা হবে প্রিন্স চার্লসের ছবি। ব্রিটিশ পাসপোর্টের ভেতরের কভারের শব্দগুলো আপডেট হবে। পার্লামেন্টর উদ্বোধনে সিংহাসন থেকে রাজার বক্তব্য দেখানো হবে। বাকিংহাম প্যালেসের বাইরে পোস্ট করা কুইন্স গার্ডের নামেও আসবে পরিবর্তন। ডাক বিভাগ ও ডাকটিকিটের নকশাতেও ব্যবহৃত হবে রাজা চার্লসের ছবি।

অস্ট্রেলিয়া, কানাডা এবং নিউজিল্যান্ডের সামরিক রেজিমেন্টগুলোতে ‘কুইনস কালার’ পতাকায় আগে সোনালি এমব্রয়ডারি করা রানির নাম ও পদবি ব্যবহৃত হলেও এখন থেকে রাজার জন্য নতুন নিয়মে তৈরি হবে।