রাফসানজানির জানাজায় মানুষের ঢল

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির জানাজায় মানুষের ঢল নামে।

মঙ্গলবার সকালে রাজধানীর তেহরান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হাজার হাজার মানুষ তার জানাজায় অংশ নেন। জানাজায় ইমামতি করেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

জানাজা শেষে রাফসানজানির দাফন প্রক্রিয়া চলছে। প্রাক্তন এই নেতার প্রতি শ্রদ্ধা জানাতে শোকাহত মানুষ তেহরানে জমায়েত হয়েছে। নেতার ছবি হাতে স্লোগান দিয়েছে তার অনুসারীরা।

রোববার হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাফসানজানি। হার্ট অ্যাটাক হওয়ায় এ দিন সকালে হাসপাতালে ভর্তি হন এবং সন্ধ্যায় তাকে মৃত ঘোষণা করা হয়। এ সময় সেখানে উপস্থিত ছিলেন আলী খামেনি।

১৯৮৯ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত ইরানের প্রেসিডেন্ট ছিলেন রাফসানজানি। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের অন্যতম নেতা ছিলেন তিনি। প্রথম দিকে কট্টরপন্থি থাকলেও শেষ পর্যন্ত তিনি সংস্কারপন্থিদের কাতারে চলে আসেন। বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে তার ঘনিষ্ট সম্পর্ক ছিল। সর্বোচ্চ ধর্মীয় নেতা আলী খামেনির সঙ্গে তার নীতিগত বিরোধ ছিল।

রাফসানজানির মৃত্যুতে সোমবার থেকে তিন দিনের জন্য রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেওয়া হয়। মঙ্গলবার তার জানাজায় কট্টরপন্থি ও সংস্কারপন্থি উভয় স্তরের নেতাদের সমাগম দেখা যায়। তেহরান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জানাজায় আসার জন্য সরকারের তরফে বিনা ভাড়ায় বাস ও ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির কবরের পাশে দাফন করা হবে রাফসানজানির মরদেহ।