রাবিতে প্রকৌশল অনুষদের আয়োজনে আন্তর্জাতিক সম্মেলন

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘কম্পিউটার, কমিউনিকেশন, কেমিক্যাল, ম্যাটেরিয়ালস অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রকৌশল অনুষদের উদ্যোগে আয়োজিত বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে দুই দিনব্যাপী এ সম্মেলনটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

সভাপতিত্ব করেন প্রকৌশল অনুষদের অধিকর্তা অধ্যাপক মামুন-উর-রশিদ খন্দকার। ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের সম্পাদক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক একরামুল হামিদ।

মুহম্মদ মিজানউদ্দিন বলেন, ‘স্বাধীনতার ৪৫ বছরে বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করেছে। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের বিভিন্ন শাখাতেও উন্নয়ন অপরিহার্য। এ জন্য প্রয়োজন নিরন্তর গবেষণা ও আধুনিক বিশ্বের সঙ্গে মতবিনিময়। সেই লক্ষ্যে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আমি আশাবাদী।’

সম্মেলন উদ্বোধনের পর অধ্যাপক মামনুনুল কেরামতের সভাপতিত্বে পাঁচটি প্রবন্ধ উপস্থাপিত হয়। এ ছাড়া প্রথমদিনে ম্যাটেরিয়ালস, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন বিষয়ক তিনটি টেকনিক্যাল সেশনে ১৯টি ও একটি পোস্টার সেশনে ১৯টি প্রবন্ধ উপস্থাপিত হয়।

দ্বিতীয় দিন শুক্রবার ন্যানোটেকনোলজি, কম্পোজিট ম্যাটেরিয়ালস, বায়োমেডিক্যাল, ভিএলএসআই, ইমেজ প্রসেসিং ও প্যাটার্ন রিকগনিশন বিষয়ক ছয়টি সেশনে দুটি আমন্ত্রিত বক্তৃতা ছাড়াও ১৯টি প্রবন্ধ উপস্থাপিত হবে।

এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও কয়েকটি দেশের শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন।