রাবির টিএসসিসি পুনঃনির্মাণের দাবি

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নবনির্মিত শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসিসি) পুনঃনির্মাণের দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। বৃহস্পতিবার দুপুরে এ স্মারকলিপি প্রদান করে তারা।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, নবনির্মিত টিএসসিসি পূর্ণাঙ্গ টিএসসিসি নয়। প্রায় ৩০০ আসন বিশিষ্ট এ টিএসসিসি ৩৫ হাজার শিক্ষার্থী ও দেড় হাজার শিক্ষকদের প্রয়োজন মেটাবে না। নকশায় যেসব মহড়া কক্ষের আয়তন দেওয়া হয়েছে তা অসম্পূর্ণ।

সাংস্কৃতিক জোটের দাবি, নতুন নকশায় নতুন স্থানে যুগোপযোগী পূর্ণাঙ্গ টিএসসিসি ভবন নির্মাণ, একই সঙ্গে টিএসসিসির বর্তমান নীতিমালা সংস্কার করে সংস্কৃতিচর্চার উপযোগী নীতিমালা প্রণয়ন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, সাংস্কৃতিক কর্মী ও সাধারণ শিক্ষার্থীদের প্রয়োজনগুলো দেখার জন্যই মূলত এটি। তাদের যে প্রয়োজন আছে সেগুলো আমরা দেখব।

আসন সীমিতের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমাদের তো দুই হাজার আসনবিশিষ্ট অডিটরিয়াম আছে, তাই এরকম মধ্যমানের একটা দরকার ছিল, সেটাই করা হয়েছে। তবে বেশি আসনবিশিষ্ট অনুষ্ঠান হলে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে করার কথা জানান তিনি।

প্রসঙ্গত, গত ১৬ ডিসেম্বর টিএসসিসির নবনির্মিত ভবনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। যেখানে সাংস্কৃতিক সংগঠন ও সাধারণ শিক্ষার্থীদের প্রবেশাধিকার ছাড়াই বিজয় দিবস-২০১৬ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে ২০১৫ সালের ২৮ অক্টোবর এই ভবনের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।