রাবির ভর্তি পরীক্ষা: ৩ ট্রেনের ছুটি বাতিল, ৫টিতে অতিরিক্ত কোচ

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের তিনটি ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া যাত্রীর চাপ বিবেচনায় অন্য পাঁচটি ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত হয়েছে। এসব ট্রেন রাজশাহী থেকে ঢাকাসহ বিভিন্ন রুটে চলাচল করে থাকে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। বাকি ট্রেনগুলো নিজস্ব সময়সূচি অনুযায়ী বিভিন্ন গন্তব্যে চলাচল করবে।

আরও জানা গেছে, ভর্তি পরীক্ষার সময় এসব ট্রেন চলাচল এবং অতিরিক্ত কোচ সংযোজনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি রাখতে পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট মো. আব্দুল আউয়াল সোমবার সংশ্লিষ্ট সব শাখায় চিঠি দিয়েছেন।

আব্দুল আউয়াল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাবির ভর্তি পরীক্ষার কারণে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচলকারী আন্ত:নগর সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনের আগামী রোববারের সাপ্তাহিক ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের আন্ত:নগর পদ্মা এবং খুলনা-রাজশাহী-খুলনা রুটের আন্ত:নগর কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের মঙ্গলবারের ছুটি প্রত্যাহার করা হয়েছে।

এদিকে ভর্তি পরীক্ষার কারণে গোবরা-রাজশাহী-গোবরা রুটের টুঙ্গিপাড়া এক্সপ্রেস ট্রেনে ২৭ মে থেকেই অতিরিক্ত দুটি কোচ সংযোজন করা হবে। এর মধ্যে একটি প্রথম শ্রেণি এবং একটি শোভন চেয়ার আসনের কোচ। এই ট্রেনটিতে অতিরিক্ত কোচ থাকবে আগামী ৩১ মে পর্যন্ত।

অন্যদিকে আরও চারটি ট্রেনে অতিরিক্ত কোচ থাকবে ২৮ মে থেকে ৩১ মে পর্যন্ত। এর মধ্যে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটের সিল্কসিটিতে একটি প্রথম শ্রেণি ও একটি শোভন চেয়ারের কোচ; ঢালারচর পাবনা-রাজশাহী-ঢালারচর রুটের ঢালারচর এক্সপ্রেসে একটি করে প্রথম শ্রেণি ও শোভন চেয়ারের কোচ অতিরিক্ত সংযোজন হবে। আর রাজশাহী-খুলনা রুটের সাগরদাঁড়ি এবং পঞ্চগড়-রাজশাহী রুটের বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনে একটি করে প্রথম শ্রেণির কোচ সংযোজন করা হবে। এজন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রাবির ভর্তি পরীক্ষার সময় যাত্রীর চাপ অস্বাভাবিক বেড়ে যায়। এজন্য পরীক্ষার্থী ও অভিভাবকদের একটু সুবিধার জন্য ট্রেনের ছুটি বাতিল এবং অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা স্বচ্ছন্দে আসা-যাওয়া করতে পারবেন।

উল্লেখ্য, রাবিতে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষার জন্য এ বছর চূড়ান্ত আবেদন জমা পড়েছে ১ লাখ ৭৮ হাজার ৫৭৪টি। ৩ হাজার ৯৩০টি আসনের জন্য শিক্ষার্থীরা পরীক্ষায় বসবেন। প্রতি আসনের জন্য লড়বেন ৪৫ জন শিক্ষার্থী। ২৯ মে প্রথমে ‘সি’ ইউনিটের পরীক্ষা হবে। এরপর ৩০ মে ‘এ’ ইউনিটের এবং ৩১ মে ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে। প্রতি ইউনিটে চার শিফট করে মোট ১২ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ পরীক্ষার জন্য পরীক্ষার্থী ও তাদের অভিভাবক মিলিয়ে প্রায় তিন লাখ মানুষ রাজশাহী আসবেন বলে আশা করা হচ্ছে। এজন্য আগে থেকেই বুক হয়ে গেছে শহরের সব হোটেলের কক্ষ। কোথাও একটি কক্ষও এখন ফাঁকা নেই।

প্রতি বছরই রাবির পরীক্ষার সময় এমন অবস্থার সৃষ্টি হয়। তবে পরীক্ষার্থীদের সুবিধার জন্য কয়েক বছর ধরে ট্রেনে অতিরিক্ত কোচ সংযোজন ও ট্রেনের ছুটি বাতিল করেছে কর্তৃপক্ষ।