রাবির ৩ শিক্ষককে প্রাণনাশের হুমকি

রাবি প্রতিনিধি : ভারতীয় এই নাম্বার (+৯১৮০১৭৮২২৭২৫) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের তিন শিক্ষককে প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে।

হুমকিপ্রাপ্তরা হলেন- অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদী, অধ্যাপক ড. মিজানুর রহমান খান ও সহকারী অধ্যাপক ড. মোসা. শামসুন নাহার। চাঁদার দাবিতে তাদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়।

হুমকিদাতা নিজেকে সুব্রত বাইন নামে পরিচয় দেয় বলে জানা গেছে।

বাংলা বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান খান বলেন, ‘গত ১১ অক্টোবর দুপুর সাড়ে ১২টার দিকে একটি ভারতীয় নাম্বার থেকে ফোন আসে। নিজেকে সুব্রত বাইন পরিচয় দিয়ে চার লাখ টাকা দাবি করে। ফোনে সে  জানায়, সাভার ইপিজেডে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তাদের এক লোক আহত হয়েছে। কলকাতার খিদিরপুরে তার চিকিৎসা চলছে। চিকিৎসার জন্য ১৪ লাখ টাকা দরকার। আমাদের কাছে ১০ লাখ আছে, আপনাকে বাকি চার লাখ দিতে হবে।

আমি বলি, সরি, এত টাকা দিতে পারব না। এর উত্তরে সুব্রত বলে, ‘রাজশাহীতে আমাদের দলের লোকজন আছে। আপনি টাকা না দিলে মুহূর্তের মধ্যেই আপনার সবকিছু তছনছ হয়ে যাবে।’ এর এক ঘণ্টা পরই আমি নগরীর মতিহার থানায় চাঁদা চেয়ে প্রাণনাশের হুমকির অভিযোগে সাধারণ ডায়েরি (জিডি) করি।

এই একই নাম্বার ও নাম ব্যবহার করে সোলাইমান আলী নামে তার সাবেক এক শিক্ষার্থীকেও হুমকি দেওয়া হয়েছে বলে মিজানুর রহমান জানান।

একই বিভাগের প্রভাষক ড. মোসা. শামসুন নাহার জানান, গত ৬ অক্টোবর সকাল ৮টা ৩৩ মিনিটে তাকেও একই নাম্বার থেকে, একই নামে ফোন করে চাঁদা চাওয়া হয়। না হলে পরিবারের সদস্যদের অপহরণ করার হুমকি দেওয়া হয়। সুব্রত বাইন নিজেকে তত্ত্বাবধায়ক সরকারের তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী বলেও দাবি করে। পরে দুপুর ২টার দিকে মতিহার থানায় জিডি করা হয়।

শামসুন নাহারকে হুমকি দেওয়ার কিছুক্ষণ পরই একই নাম্বার থেকে বাংলা বিভাগের আরেক অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদীকে ফোন করে সুব্রত বাইন।

এ বিষয়ে সফিকুন্নবী সামাদী বলেন, ‘ফোন করে সুব্রত বাইন পরিচয় দিয়ে লোকটি আমাকে বলে, আমাকে চিনতে পেরেছেন? আমি বলি, চিনতে পেরেছি। আমি পরীক্ষা দিই না, নিই- এই বলে ফোন রেখে দিই।’

এ বিষয়ে মতিহার থানার অফিসার (ওসি) হুমায়ুন কবির বলেন, ‘মিজানুর রহমান আর শামসুন নাহার থানায় জিডি করেছেন, কিন্তু সফিকুন্নবী সামাদী করেননি। হুমকি এসেছে ভারতীয় নাম্বার থেকে। এজন্য বিষয়টা একটু জটিল হয়ে গেছে। তারপরও আমরা তদন্ত শুরু করেছি।’