রাবি ক্রপ সায়েন্স বিভাগের সভাপতির পদত্যাগ দাবি

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের সভাপতি অধ্যাপক মোসলেহ উদ্দীনের পদত্যাগ দাবিতে কর্মবিরতির কর্মসূচি দিয়েছে বিভাগের শিক্ষকরা।

সোমবার দুপুরে শিক্ষকরা সাংবাদিকদের এ তথ্য জানান।

শিক্ষকরা বলেন, আগামী ২৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং ২ জানুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিভাগে কর্মবিরতি পালন করা হবে। ওইদিন দুপুর ২টার মধ্যে সভাপতি পদত্যাগ না করলে পরবর্তীতে নতুন কর্মসূচি দেওয়া হবে।

তবে বিভাগের সকল পরীক্ষা কর্মসূচির আওতামুক্ত থাকবে বলে শিক্ষকরা জানান।

১০ ডিসেম্বর বিভাগে শিক্ষকদের মধ্যে সুসম্পর্ক নষ্ট করার অভিযোগ এনে সভাপতির পদত্যাগ দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর লিখিত অভিযোগ করেন শিক্ষকরা। এরপর পদত্যাগের দাবিতে তার অধীনে একাডেমিক ও প্লানিং কমিটির মিটিং বয়কটসহ কর্মবিরতির সিদ্ধান্ত নেওয়া হয়।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়, মোসলেহ উদ্দীন বিভাগের শিক্ষকদের সঙ্গে বহুবার অসদাচরণ করেছেন। তিনি একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে স্বেচ্ছাচারিতা করে আসছেন। তিনি কোনো শিক্ষার্থীকে অপছন্দ করলে উত্তরপত্রে নম্বর কম দেন।

এর পরিপ্রেক্ষিতে বিভাগের ১৩ জন শিক্ষকের মধ্যে ১০ জন শিক্ষক তার পদত্যাগ দাবি করেন। পদত্যাগ দাবিকারী শিক্ষকরা হলেন-অধ্যাপক ড.আলী আসগর, ড.এম আল বাকী বরকতুল্লাহ, ড.নুরুল আলম, ড. আব্দুল বারী, ড.খাইরুল ইসলাম, হাফিজুর রহমান, একেএম আবদুল বারী, সাইফুল ইসলাম, আবুল কালাম আজাদ ও কাওছার আলী।

এ ব্যাপারে মোসলেহ উদ্দীনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি বাইরে আছি। বিস্তারিত বলতে পারছি না, তবে এটা আমার বিরুদ্ধে একটা ষড়যন্ত্র।’

এ বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তরে যোগাযোগ করা হলে জানা যায়, তিনি ক্যাম্পাসের বাইরে আছেন। মুঠোফোনে যোগাযোগ করা হলে উপাচার্য ও উপ-উপাচার্য কাউকে পাওয়া যায়নি।

তবে গত বৃহস্পতিবার উপাচার্য অধ্যাপক ড. মিজানউদ্দিন সাংবাদিকদের বলেন, ‘যতদূর জেনেছি এটা বিভাগের অভ্যন্তরীণ সমস্যা। বিভাগের শিক্ষকদের সঙ্গে বসে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’