‘রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প নিয়ে দেশের জনগণকে ভুল তথ্য দিচ্ছে সরকার’

নিজস্ব প্রতিবেদক : তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ও টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল অভিযোগ করেছেন, রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প নিয়ে দেশের জনগণকে ভুল তথ্য দিচ্ছে সরকার।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এ সংবাদ সম্মেলনের আয়োজন করে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি।

সুলতানা কামাল বলেন, রামপাল কয়লা বিদ্যুৎ প্রকল্প সম্পর্কে সরকার যে তথ্য দিচ্ছে তা বস্তুনিষ্ঠ নয়। রামপাল একটি ক্ষতিকর প্রকল্প। এটি নিয়ে সরকার একগুঁয়েমি করছে। এখানে তাদের কী স্বার্থ তা জনগণকে জানাতে হবে।

তিনি আরো বলেন, এক্সিম ব্যাংক কোনো ন্যায়-নীতি ছাড়া এ প্রকল্পে বিনিয়োগ করছে। তারা জনগণের আমানতের টাকা দেশবিধ্বংসী কাজে লাগাচ্ছে।

সম্মেলনে বায়ু বিজ্ঞানী ড. রণজিৎ শাহুর একটি প্রতিবেদন তুলে ধরা হয়। সেখানে বলা হয়, রামপাল পাওয়ার প্ল্যান্টের স্থান নির্বাচনে নবায়নযোগ্য বিকল্প কোনো কিছু বিবেচনা করা হয়নি। প্রকল্পটি পরিবেশ রক্ষার জন্য সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে নকশা করা হয়নি। রামপালে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির পরিকল্পনা করা হয়নি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অধ্যাপক বদরুল ইমাম, বাপার যুগ্ম সম্পাদক শরীফ জামিল, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান প্রমুখ।