রামেকে ইন্টার্নদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে গেছেন।

সোমবার রাতে রোগীর স্বজনদের হাতে ইন্টার্ন চিকিৎসক লাঞ্ছিত হওয়ার অভিযোগ এনে এই কর্মবিরতির কর্মসূচি দেওয়া হয়।

মঙ্গলবার দুপুর দেড়টায় হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম জানিয়েছেন, ইন্টার্নদের কর্মবিরতি এখনও চলছে। তিনি ইন্টার্নদের সঙ্গে বসে কর্মবিরতি প্রত্যাহার করানোর চেষ্টা করছেন। কিন্তু তারা আলোচনায় না বসে দুপুরের পর মানববন্ধনের আয়োজন করেছে। মানববন্ধন শেষে আলোচনা হতে পারে।

এদিকে ইন্টার্নরা কর্মবিরতিতে যাওয়ায় হাসপাতালে চিকিৎসা সেবা প্রায় বন্ধ হয়ে গেছে। এর আগে সোমবার রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত হাসপাতালের জরুরি বিভাগের প্রধান ফটকে তালা ঝুলিয়ে ইন্টার্ন চিকিৎসকরা ঘটনার প্রতিবাদ জানান। এ সময় হাসপাতালের জরুরি সেবা এক ঘণ্টা বন্ধ থাকে। পরে জরুরি বিভাগের তালা খুলে দেওয়া হয়। তবে ইন্টার্নদের কর্মবিরতি চলতে থাকে।

রামেক হাসপাতাল সূত্র জানায়, ২২ নম্বর ওয়ার্ডে ইতি নামে এক নারী ভর্তি আছেন। সোমবার রাত ৮টার দিকে স্বজনরা ইতিকে দেখতে যান। ওই সময় আবু নাইম পরাগ নামে এক ইন্টার্ন চিকিৎসক রোগীর কাছে স্বজনদের ভিড় দেখে চেঁচামেচি শুরু করেন। এরই এক পর্যায়ে রোগীর স্বজনদের সঙ্গে বাগবিতণ্ডা শুরু হয় তার।

এক পর্যায়ে রোগীর স্বজনরা ক্ষিপ্ত হয়ে ইন্টার্ন চিকিৎসক পরাগকে মারধর করেন। এতে পরাগের ডান হাতের কব্জির ওপরের হাড় ভেঙে যায়। ডান চোখেও আঘাত পান তিনি। পরে তাকে হাসপাতালের ডক্টরস ওয়ার্ডে ভর্তি করা হয়।

পরাগ লাঞ্ছিত হওয়ার ঘটনার খবর ছড়িয়ে পড়লে ইন্টার্ন চিকিৎসকরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। এরপর তারা কর্মবিরতিতে যান। এতে চরম ভোগান্তিতে পড়েন রোগীরা।

এদিকে ইন্টার্ন চিকিৎসক লাঞ্ছনার ঘটনায় হাসপাতাল প্রশাসনের পক্ষ থেকে থানায় একটি মামলাও করা হয়েছে।

রাজপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি)আমান উল্লাহ জানান, রাত ১০টার দিকে হাসপাতাল প্রশাসনের পক্ষ থেকে ইসমাইল মজুমদার নামে এক ব্যক্তি বাদী হয়ে শাহিন ও জিমি নামে দুই ব্যক্তিকে আসামি করে থানায় মামলা করেন। আসামিরা রোগীর ভাই। এদের মধ্যে জিমিকে গ্রেপ্তার করা হয়েছে।