‘রাশমি রকেট’ সিনেমার ফার্স্টলুকে তাপসী

বিনোদন ডেস্কঃ রুক্ষ চুল, তামাটে শরীর, রোদে পোড়া ত্বক। এমনভাবেই ‘রাশমি রকেট’ সিনেমার ট্রেলার ও ফার্স্ট লুকে হাজির হয়েছেন তাপসী পান্নু। সিনেমাটির গল্প শুধু খেলা নিয়ে নয়। খেলার ভেতরের আরেক লড়াই, যা নিয়ে এখনো জানেন না অনেকেই। এমনকি অভিনেত্রী নিজেও জানতেন না এই লড়াই টির কথা।

জানা যায়, খুব শীগ্রই তাপসী পান্নুর নতুন সিনেমা জি ফাইভ নিয়ে আসছে। এক দৌড়বিদের ভূমিকায় দেখা যাবে অভিনেত্রীকে। যে দৌড়ের লড়াইয়ে পেছনে ফেলে সবাইকে। কিন্তু পৃথিবীজুড়েই খেলা নিয়ে আছে সূক্ষ্ম রাজনীতি।

যেখানে দৌড়াতে গিয়ে আটকে যান অভিনেত্রী। খেলাধুলায় নারীকে অপদস্থ করার একটা বড় ইস্যু জেন্ডার টেস্ট। জেন্ডার টেস্টের নামে স্পোর্টস অ্যাসোসিয়েশন অনেক মেয়েরই জীবন নষ্ট করে দিয়েছে। এই ইস্যুতে ভারতীয় অ্যাথলেট দ্যুতি চাঁদের নাম অনেকেরই জানার কথা।

তাপসীর স্পোর্টস ড্রামার গল্পের প্রেক্ষাপট এই জেন্ডার টেস্ট। বিষয়টি নিয়ে একটু ধারণা দেওয়া যাক। খেলাধুলায় একজন খেলোয়াড় নারী নাকি পুরুষদের খেলায় অংশগ্রহণ করবে, এর একটি টেস্ট করা হয়। যদি কোনো নারী খেলোয়াড়ের মধ্যে পুরুষ হরমোন বেশি থাকে, তাহলে নারীদের খেলায় অংশগ্রহণ করার সুযোগ থাকে না।

এছাড়াও বারবার তাঁকে নারী প্রমাণ করার জন্য পরীক্ষা দিতে হয়। এটাকে বিশ্বব্যাপী নারীদের হেনস্তা হিসেবেও উল্লেখ করেছেন কেউ কেউ। তাপসীর ছবিতে বিষয়টি উঠে এসেছে। কিন্তু মজার ব্যাপার হলো, বিষয়টি নিয়ে তাপসী কিছুই জানতেন না। জানতে তাঁকে গুগলে ঢুঁ মারতে হয়েছে।

তাপসী পান্নু বলেন, ‘আমি নন্দার সঙ্গে দেখা করি। এই ছবির জন্য তিনি গল্পটি লিখেছেন। আমার বোঝার সুবিধার জন্য এ বিষয়ের ওপরে তিনি সুন্দর একটি অডিও ভিজ্যুয়াল তৈরি করেন। যখন আমি এটি দেখি, আঁতকে উঠলাম। কারণ, আমি খেলা দেখতে পছন্দ করি আর প্রচুর খেলা দেখি। কিন্তু জেন্ডার টেস্টিং নিয়ে কোনো ধারণাই আমার ছিল না। আমি গুগলে পড়াশোনা শুরু করি। এ বিষয় নিয়ে আমি যখন পুরোপুরি জানতে পারি, খুব মর্মাহত হয়েছি।

তবে শুধু ছবিতেই নয়, খোদ তাপসীকেই পুরুষের শরীর বলে কটাক্ষ শুনতে হয়েছে। টুইটারে ‘রাশমি রকেট’ সিনেমার ট্রেনিং সেশনের একটি ছবি পোস্ট করেন তাপসী। ছবিতে দেখা যায় তাপসীর পেশল পিঠের অংশ। তা দেখে একজন কটাক্ষ করে লেখেন, ‘একমাত্র তাপসী পান্নুরই এমন ছেলেদের মতো শরীর হতে পারে।

অবাক করা ব্যাপার হলো, ছবিতে তাঁকে এমন পরিস্থিতির মধ্য দিয়েই যেতে হয়েছে। আকর্ষ খুরানার পরিচালনায় ‘রাশমি রকেট’ ছবিতে অভিনয় করেছেন প্রিয়াংশু পেনুলি, সুপ্রিয়া পাঠক, অভিষেক ব্যানার্জি প্রমুখ। ছবিটি দেখা যেতে পারে ১৫ অক্টোবর থেকে।