রাশিয়ার কাছ থেকে তেল কেনার যুক্তি দিয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেন যুদ্ধের মধ্যে রাশিয়ার কাছ থেকে তেল কেনার জন্য ভারত যে সমালোচনার সম্মুখীন হচ্ছে তার জবাবে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মঙ্গলবার তাদের পদক্ষেপের পক্ষে যুক্তি তুলে ধরেছেন।

ব্যাংককে প্রবাসী ভারতীয়দের সঙ্গে আলাপকালে জয়শঙ্কর বলেন, ‘প্রতিটি দেশ জ্বালানির উচ্চমূল্য দামের চাপ সামলাতে সর্বোত্তম চুক্তি নিশ্চিত করার চেষ্টা করবে। ভারত ঠিক একই কাজ করছে। ’

তেল ও গ্যাসের দাম অযৌক্তিকভাবে বেশি মন্তব্য করে জয়শঙ্কর বলেন, অনেক প্রচলিত সরবরাহকারী ইউরোপের দিকে ঝুঁকছে।

ভারত সরকারের বক্তব্য, দেশের মানুষের স্বার্থ আগে। যেখানে হু হু করে তেলের দাম বাড়ছে সেই পরিস্থিতিতে আগে দেশের বাণিজ্যিক স্বার্থ, সর্বোপরি জনগণের স্বার্থ আগে বিবেচিত হয়।

রাশিয়া থেকে তেল কেনার এই সিদ্ধান্তের পেছনে যুক্তি দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, জ্বালানির উচ্চ দাম কমানোর জন্য় সব দেশই চেষ্টা করবে। ভারতও সেই কাজই করছে।

মঙ্গলবার ব্যাংককে ভারতীয় কমিউনিটির একটি অনুষ্ঠানে এসব কথা বলেন জয়শঙ্কর। তিনি বলেন, বর্তমানে এই পরিস্থিতিতে প্রত্যেকটি দেশই নিজের নাগরিকদের সুবিধার দিকটি দেখবে। জ্বালানির উচ্চ দামের প্রভাব কমানোর চেষ্টা করবে। আমরাও সেটাই করছি। একবার যখন আপনি সৎ ভাবে পুরো বিষয়টা তুলে ধরেন তখন মানুষে তা গ্রহণ করে নেয়। তারা সবসময় সেই বিষয়টির প্রশংসা নাও করতে পারেন। তবে যখন আপনি খুব বেশি চালাকি না করেন এবং নিজের স্বার্থের বিষয়টি সরাসরি তুলে ধরেন, তখন আমার মনে হয় গোটা বিশ্ব বিষয়টিকে কোনো না কোনো ভাবে মেনে নেয়।

তবে তিনি এও স্পষ্ট করেছেন যে রক্ষণাত্মকভাবে ভারত এই পদক্ষেপ নেয়নি। ভারতের জনগণ উচ্চ জ্বালানির দাম সইতে পারবে না। তাই সেই কষ্ট লাঘব করতে রাশিয়া থেকে সস্তায় তেল কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি জানিয়েছেন, ভারত প্রথম থেকেই তার এই স্বার্থ সম্পর্কে পরিষ্কার ছিল। তিনি এদিন আরও বলেছেন, এ দেশে মাথা পিছু আয় ২ হাজার ডলার। এখানে অনেক মানুষেরই উচ্চ হারে জ্বালানি কেনার ক্ষমতা নেই। এটা আমার নৈতিক দায়িত্ব ও বাধ্যবাধকতা যে আমি তাদের জন্য শ্রেষ্ঠ জিনিসটাই করব।

তিনি বলেছেন, আমেরিকার মতো দেশও ভারতের এই অবস্থান সম্পর্কে অবগত। প্রসঙ্গত, এর আগেও রাশিয়া থেকে ভারতের তেল কেনার সিদ্ধান্তের সপক্ষে বিভিন্ন প্ল্যাটফর্মে কথা বলতে দেখা গেছে জয়শঙ্করকে। তিনি গত এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রে গিয়ে বলেছিলেন, ইউরোপ এক বেলায় যতটা তেল কেনে ভারত একমাসে রাশিয়া থেকে তার অনেক কম তেল আমদানি করে।