রাশিয়ার পাতাল রেলে হামলাকারী মধ্য এশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : সেন্ট পিটাসবার্গের পাতাল রেলে বিস্ফোরণের ঘটনায় জড়িত ব্যক্তি মধ্য এশিয়া বংশোদ্ভূত বলে জানিয়েছে রাশিয়ার গণমাধ্যম। এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে মনে করছে মস্কো। তবে এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

সোমবার স্থানীয় সময় দুপুরে সেন্ট পিটার্সবার্গ শহরের পাতালরেলে একটি ট্রেনের কামরায় বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১১ জন নিহত ও ৪৫ জন আহত হয়। একই দিন স্টেশনের কাছে আরেকটি বিস্ফোরকের সন্ধান পাওয়া গেছে। পরে অবশ্য সেটি নিস্ক্রিয় করা হয়েছে। বিস্ফোরণের এই ঘটনায় তিন দিনের শোক পালনের ঘোষণা দিয়েছে সেন্ট পিটার্সবার্গ কর্তৃপক্ষ।

রুশ সংবাদমাধ্যম ইন্টারফেক্স জানিয়েছে, হামলাকারী ২৩ বছর তরুণ উগ্রপন্থী ইসলামের মতধারার সাথে সম্পৃক্ত। আত্মঘাতী বোমার বিস্ফোরণে ওই তরুণের মৃত্যু হয়েছে। দেহাবশেষ পরীক্ষা করে তাকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। তবে এ ব্যাপারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ কোনো মন্তব্য করেন নি।

আরেকটি রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, একজন নারীও এই হামলায় জড়িত থাকতে পারে।

হামলাকারী সম্পর্কে রাশিয়ার সরকার খুব সতর্কভাবে মন্তব্য করছে। বিবিসি জানিয়েছে, রুশ নিরাপত্তা সংস্থা এফএসবি হামলার বিষয়টি তদন্ত করছে। তাদের সন্দেহের তীর মূলতঃ মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং চেচেন জাতীয়তাবাদী গ্রুপগুলোর ওপর।