রাশিয়ার বহিষ্কৃত ৩৫ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়েছেন

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার বহিষ্কৃত ৩৫ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়েছেন। হ্যাকিং ইস্যুতে প্রেসিডেন্ট বারাক ওবামা তাদের বহিষ্কার করেন।

রাশিয়ান দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, বহিষ্কৃত কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে রাশিয়ার উদ্দেশে বিমান উড্ডয়ন করেছে।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে এবং ডেমোক্রেটিক পার্টির নির্বাচনী প্রচারে রাশিয়ার হ্যাকিং চালানোর শাস্তি হিসেবে প্রেসিডেন্ট ওবামা রুশ কূটনীতিকদের বহিষ্কার করেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করে আসছেন, নির্বাচনে রাশিয়া কোনো সাইবার হামলা চালায়নি। তবে নির্বাচনের সময় তিনিই রাশিয়াকে হিলারির ই-মেইলে ও তার নির্বাচনী প্রচারে আরো বেশি হ্যাকিং চালানোর আহ্বান জানিয়েছিলেন।

ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাসের এক কর্মকর্তার বরাত দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছেন, নতুন বছরের প্রথম দিনে রুশ কূটনীতিকদের নিয়ে বিমান ছেড়ে গেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ও সরকারি কর্মকর্তাদের বহনের জন্য বিশেষ বিমান সংস্থা রোশিয়া এয়ারলাইন-এর একটি বিশেষ বিমানে উড্ডয়ন করেন তারা।

বহিষ্কৃত কূটনীতিকদের যুক্তরাষ্ট্র ছাড়ার জন্য ৭২ ঘণ্টা সময় দেওয়া হয়। বেঁধে দেওয়া সময়ের মধ্যেই তারা যুক্তরাষ্ট্র ছেড়েছেন।

এদিকে, ওবামার পদক্ষেপের জবাবে কূটনীতিক বিতাড়নের মতো উদ্যোগ নেননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ জন্য পুতিনকে ‘স্মার্ট নেতা’ হিসেবে উল্লেখ করেছেন ট্রাম্প।