রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চান ট্রাম্প : পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক করতে চান বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

পুতিন বলেছেন, ‘ট্রাম্প নিশ্চিত করেছেন, তিনি রাশিয়ার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চান। আমিও তাই বলেছি। তবে কবে, কখন আমরা বৈঠকে মিলিত হব, তা নিয়ে আলোচনা হয়নি।’

পুতিনের সঙ্গে সখ্য নিয়ে নির্বাচনী প্রচারের সময় গরম আলোচনা-সমালোচনা হলেও তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেননি ট্রাম্প। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর ট্রাম্পের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছেন তিনি।

পেরুর রাজধানী লিমায় এশিয়া-প্যাসিফিক কো-অপারেশনের (অ্যাপেক) সমাপনী দিনে রোববার এক সংবাদ সম্মেলনে পুতিন দাবি করেন, তেল উৎপাদনের হার বর্তমান স্তরে রাখতে প্রস্তুত রাশিয়া। একই সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে এত দিন যৌথ কাজের জন্য ধন্যবাদ জানান পুতিন।

পুতিন বলেন, ‘আমি তাকে বলেছি, যেকোনো সময় তিনি যদি আসতে চান, আসতে পারেন অথবা আসার ইচ্ছা থাকে, তাকে (ওবামা) রাশিয়ায় দেখলে আমরা খুশি হব।’

ওবামার শাসনামলে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্নায়ুযুদ্ধের পর্যায়ে পৌঁছায়। রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের একের পর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুতিন সরকারকে চাপে ফেলে। এরই মধ্যে সিরিয়ার গৃহযুদ্ধ নিয়ে দুই দেশের ভিন্নমুখী অবস্থান তাদের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি করে। যুক্তরাষ্ট্র চাইছে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ক্ষমতা ছেড়ে দিক, নতুন করে গঠন করা হোক সিরিয়া সরকার। অন্যদিকে, রাশিয়া চাইছে বাশারকে ক্ষমতায় রেখে সিরিয়া গৃহযুদ্ধের অবসান ঘটাতে।