রাশিয়ায় দক্ষ কর্মী প্রেরণে বাংলাদেশ প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, রাশিয়ার মত উন্নত দেশে সব সেক্টরে দক্ষ কর্মী প্রেরণ করতে বাংলাদেশ এখন সম্পূর্ণ প্রস্তুত।

মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির কক্ষে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ইগনাটোভের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে মন্ত্রী একথা বলেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ থেকে বিভিন্ন সেক্টরে দক্ষ কর্মী নেওয়ার ব্যাপারে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়। এ ছাড়া বাংলাদেশ থেকে রাশিয়াতে দক্ষ কর্মী প্রেরণের বিষয়ে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

নুরুল ইসলাম বিএসসি বলেন, এ লক্ষ্যে বর্তমানে ৭০টি টিটিসির মাধ্যমে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এ সময় মন্ত্রী বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেওয়ার ব্যাপারে বাংলাদেশস্থ রাশিয়ার রাষ্ট্রদূতের মাধ্যমে সে দেশের সরকারকে অনুরোধ জানান।

দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করতে গিয়ে মন্ত্রী বলেন, স্বাধীন বাংলাদেশের স্বীকৃতি প্রদান এবং যুদ্ধ পরবর্তী স্বাধীন বাংলাদেশ পুনর্গঠনে রাশিয়ার সহযোগিতা ছিল অসামান্য। এ ছাড়া বর্তমানে রূপপুর পারমাণবিক কেন্দ্র স্থাপনে রাশিয়া সরকারের সার্বিক সহযোগিতার জন্য মন্ত্রী সে দেশের সরকারকে কৃতজ্ঞতা জানান।

রাশিয়ান রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেওয়া এবং কর্মীর স্বার্থ সুরক্ষার জন্য একটি দ্বিপাক্ষিক চুক্তির বিষয়ে আমার দেশের সরকারকে অনুরোধ করবো।

উল্লেখ্য যে, ইতিমধ্যে বাংলাদেশ থেকে ২২৫ জন কর্মীর জন্য রাশিয়ার একটি কোম্পানি থেকে চাহিদা পত্র এসেছে।

সাক্ষাৎকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সেলিম রেজা, মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আব্দুর রউফ উপস্থিত ছিলেন।