রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি কাউন্সিল স্থাপনের লক্ষ্যে শিল্পোন্নত দেশগুলোর মান অবকাঠামো ও বিদ্যমান আইন সম্পর্কে অভিজ্ঞতা বিনিময়ের জন্য রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আগামী ২১ এপ্রিল শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল সফরে যাচ্ছেন বলে মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

প্রতিনিধিদলে রয়েছেন, আইএমইডির ভারপ্রাপ্ত সচিব মো. মফিজুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিটি অ্যান্ড টেকনিক্যাল রেগুলেটরি কাউন্সিল প্রকল্পের উপ-পরিচালক আনোয়ারুল আলম, শিল্প মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুল হাসান, মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরন)।

সফরকালে প্রতিনিধিদল রাশিয়ার ফেডারেল এজেন্সি অন টেকনিক্যাল রেগুলেশন অ্যান্ড মেট্রোলজি পরিদর্শন এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন এবং জার্মানিতে তারা জার্মান অ্যাসোসিয়েশন ফর কোয়ালিটি ও জার্মান ইন্সটিটিউট ফর স্ট্যান্ডার্ডাইজেশন ও যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত ব্রিটিশ স্ট্যান্ডার্ড ইন্সটিটিউশন ও ডিপার্টমেন্ট ফর বিজনেস এনার্জি অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল স্ট্র্যাটিজি পরিদর্শন করবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এসব কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান পরিদর্শনকালে তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়সহ দেশগুলোর কারিগরি নিয়ন্ত্রণ আইন বিষয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ এবং বাস্তবায়ন কৌশল সম্পর্কে বাস্তব ধারণা গ্রহণ করবেন।

উল্লেখ্য, বাংলাদেশি শিল্পপণ্যের গুণগত মানোন্নয়নের লক্ষ্যে ইতোমধ্যে ইউনিডোর সহায়তায় বেটার ওয়ার্ক অ্যান্ড স্ট্যান্ডার্ডস প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করা হয়েছে। এর আওতায় জাতীয় গুণগতমান (পণ্য ও সেবা) নীতি-২০১৫ প্রণয়ন করা হয়েছে। এ নীতির সুষ্ঠু বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠা করা হবে। পাশাপাশি জাতীয় পর্যায়ে গুণগতমান নিয়ন্ত্রণের জন্য কারিগরি নিয়ন্ত্রণ আইন প্রণয়ন, জাতীয় গুণগতমান অবকাঠামোকে আঞ্চলিক ও আন্তর্জাতিক মানে উন্নীতকরণ, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন বোর্ডের সক্ষমতা বৃদ্ধি এবং সরকারি-বেসরকারি পর্যায়ে গুণগতমান সম্পর্কে সচেতনতা বৃদ্ধির যৌথ উদ্যোগ নেওয়া হবে।

এসব লক্ষ্য অর্জনে বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিটি অ্যান্ড টেকনিক্যাল রেগুলেটরি কাউন্সিল শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।