রাষ্ট্রপতিকে তরিকতের ১৯ প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ১৯ দফা প্রস্তাব দিয়েছে ক্ষমতাসীন জোটের শরিক দল বাংলাদেশ তরিকত ফেডারেশন।

মঙ্গলবার বিকেলে দলটির চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারির নেতৃত্বে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করে।

বৈঠকে সংলাপ আয়োজনের জন্য রাষ্ট্রপতিকে অভিনন্দন জানিয়ে তরিকত ফেডারেশনের মহাসচিব এম এ আউয়াল বলেন, নিরপেক্ষ ইসি গঠনের জন্য প্রধান নির্বাচন কমিশনার হিসেবে সর্বজন শ্রদ্ধেয়, সৎ, মেধাবী, দক্ষ, সাহসী, প্রাজ্ঞ এবং নৈতিকতা, ব্যক্তিত্ব ও কর্ম অভিজ্ঞতাসম্পন্ন, দলনিরপেক্ষ, মুক্তিযুদ্ধের স্বপক্ষের ব্যক্তিকে নির্বাচিত করা যেতে পারে।

এই পদে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, বিচারপতি বা বাংলাদেশ সরকারের একজন সচিব যিনি অবসর গ্রহণের পর সরকারের কোনো লাভজনক পদে নিয়োজিত নেই বা ছিলেন না, অথবা একজন বিশিষ্ট নাগরিককে (প্রধান নির্বাচন কমিশনার) নিয়োগ দেওয়া যেতে পারে। এক্ষেত্রে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনার প্রতি বিশ্বাস ও অবস্থান পরিষ্কার থাকতে হবে।

সংলাপে তরিকতের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে ইসি গঠনে সার্চ কমিটিতে দলনিরপেক্ষ কবি, নারী অধ্যাপককে রাখার প্রস্তাব দেওয়া হয়। নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করে কমিশনের পাঁচ সদস্যের বিপরীতে দুটি করে নাম সংগ্রহ করার প্রস্তাবও দেয়।

সংলাপে ইসি শক্তিশালীকরণে নিজস্ব সচিবালয় গঠন, আর্থিক স্বাধীনতা সুনিশ্চিত করার প্রস্তাব দেওয়া হয়েছে। নির্বাচন কার্যে নিয়োজিত বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিরপেক্ষতা নিশ্চিত করা, ভোটার তালিকা হালনাগাদ করা, ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে বিনিময়মূল্যের মাধ্যমে মাত্র একদিনের মধ্যে নতুন কার্ড সরবরাহ নিশ্চিত করা, প্রবাসীদের ভোটার হওয়ার সুযোগ দেওয়ার প্রস্তাব করা হয়েছে।

বৈঠক ফলপ্রসূ হয়েছে জানিয়ে তরিকত ফেডারেশনের মহাসচিব এম এ আউয়াল বলেন, নির্বাচন কমিশন গঠনে আমরা মহামান্য রাষ্ট্রপতিকে ১৯ দফা প্রস্তাব দিয়েছি। তিনি আমাদের অভিভাবক। আশা করি, তিনি দেশ ও জাতির কল্যাণে এ বিষয়ে গ্রহণযোগ্য পদক্ষেপ নেবেন।

তরিকত ফেডারেশনের প্রতিনিধিদলে ছিলেন দলের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ হাবিবুল বশর আল হাচানী, সৈয়দ রেজাউল হক চাঁদপুরি, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সৈয়দ তৈয়্যবুল বশর মাইজভান্ডারি, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আলী ফারুকী প্রমুখ।